মাত্র ২৮ বছরেই অবসরে ভারতের যুববিশ্বকাপ জয়ী অধিনায়ক

ভারতের ২০১২ যুববিশ্বকাপ জয়ী অধিনায়ক হিসেবে ব্যাপক পরিচিত উন্মুক্ত চাঁদ। বয়স ভিত্তিক ক্রিকেটে আলো ছড়ালেও পরে আর সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। এমনকি সুযোগ হয়নি জাতীয় দলেও! শেষ পর্যন্ত মাত্র ২৮ বছর বয়সেই বিদায় বলে দিয়েছেন ভারতের ক্রিকেটকে। দেশকে বিদায় বললেও বিশ্বজুড়ে সর্বোচ্চ পর্যায়ে খেলার সুযোগের অপেক্ষায় আছেন তিনি।

বিদায়ের কথা বলতে গিয়ে উন্মুক্ত বলেছেন, ‘আমি আসলে জানি না এখন আমার কেমন অনুভব করা উচিত। সত্যি করে বলতে আমি এখনও সেটা খুঁজে ফিরছি। দেশকে আর প্রতিনিধিত্ব করতে পারছি না, এটা ভাবলে আমার হৃদস্পন্দন কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়।’

আরও বলেছেন, ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় তার জীবনের সবচেয়ে বড় মুহূর্তগুলোর একটি।

২০১২ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে তার ব্যাটিং বীরত্বেই অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছিল ভারত। খেলেছের ১১১ রানের অপরাজিত ইনিংস। ম্যাচসেরার পুরস্কারও জেতেন ফাইনালে।

১৮ বছর বয়সে আইপিএলে অভিষেক হলেও চমক দেখাতে পারেননি। ভারতীয় ‘এ’ দলেরও নিয়মিত সদস্য ছিলেন। ২০১৩ সালে নিউজিল্যান্ড ‘এ’ ও ২০১৫ সালে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে জয়েও নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু পড়তি ফর্মের কারণে পরে আর নজড় কাড়তে পারেননি। ৬৭টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১.৫৭ গড়ে রান তুলেছেন ৩ হাজার ৩৭৯। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১২০টি ম্যাচ খেলে করেছেন ৪ হাজার ৫০৫ রান। টি-টোয়েন্টিতে ৭৭ ম্যাচ খেলে ২২.৩৫ গড় ও ১১৬.০৯ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ১ হাজার ৫৬৫।