এলন মাস্ককে ইউক্রেনে ডাকলেন জেলেনস্কি

ইউক্রেন ১১ দিনের মতো সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। যুদ্ধে ইউক্রেনের বহু স্থাপনায় বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ঘরবাড়ি ছেড়ে ছেড়ে পালিয়ে অন্তত ১৫ হাজার মানুষ।  

সূত্র : বিবিসি

ধনকুবের ও প্রযুক্তি উদ্যোক্তা এলন মাস্ককে এই যুদ্ধ থেমে গেলে ইউক্রেনে আসার আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

স্পেস এক্সের প্রধান এলন মাস্ক জানিয়েছেন, তিনি এই সফরের অপেক্ষায় আছেন।

বিবিসির প্রতিবেদনেবলা হয়, এলন মাস্ক ইউক্রেনের জন্য ট্রাকভর্তি স্টারলিংক ইন্টারনেট টার্মিনাল পাঠিয়েছেন এবং আরও পাঠাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। এই টার্মিনালের মাধ্যমে স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেট সংযোগ পাওয়া যায়।

রাশিয়া যেভাবে ইউক্রেনের যোগাযোগ অবকাঠামোকে হামলার লক্ষ্যবস্তু করেছে, তার ফলে ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হচ্ছে। ইউক্রেনের সরকার তাই ইন্টারনেট সেবার জন্য বিকল্প ব্যবস্থার চেষ্টা করছে।

বিশ্লেষকরা বুঝে ওঠার চেষ্টা করছেন, আগামী দিনগুলোতে ইউক্রেনের এই সংঘাত ঠিক কোন দিকে যেতে পারে।

যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী ডোমিনিক রাব বলেছেন, ইউক্রেনের যুদ্ধ বছর না হলেও অন্তত কয়েক মাস ধরে চলবে। স্কাই নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যাতে ব্যর্থ হন, সেজন্য বন্ধু দেশগুলোর কৌশলগত মনোভাব দেখানো উচিত। কেননা যুদ্ধের ঘনঘটার মধ্যে সামনে কী ঘটতে যাচ্ছে তা অনুমান করা সত্যিই কঠিন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটি থেকে ১৫ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে ছয় লাখ মানুষ প্রতিবেশী পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। এর বাইরে হাঙ্গেরি, রোমানিয়া, মলদোভা, শ্লোভাকিয়াসহ অন্য ইউরোপীয় দেশগুলোয় আশ্রয় নিয়েছে বাকিরা।