কিয়েভের বাইরে বন ও শহরাঞ্চলে ছড়িয়ে পড়ছে রুশ বহর

ইউক্রেনের রাজধানী কিয়েভের বাইরে ছড়িয়ে পড়ছে রাশিয়ার সামরিক বহর। বহুল আলোচিত এই বহরটির সদস্যদের বেশিরভাগই কিয়েভ সংলগ্ন বনাঞ্চল ও শহরগুলোতে ছড়িয়ে পড়ছে। এমনটাই উঠে আসছে স্যাটেলাইট ইমেজে।  এ ঘটনায় ইউক্রেনের রাজধানী শহর অভিমুখে রুশ বহর প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্র : জন কিরবি

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিসের সাম্প্রতিক স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, ট্যাংক, সাঁজোয়া যান ও কামানের ৪০ মাইল দীর্ঘ কনভয় প্রায় এক সপ্তাহ ধরে কিয়েভের উত্তরে স্থবির থাকার পরে বেশিরভাগই কাছাকাছি শহর এবং বনাঞ্চলের দিকে চলে গেছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি অবশ্য বলছেন, এ বিষয়ে এখনই কোনও সিদ্ধান্তে আসার সুযোগ নেই। তবে রুশ বহরের ওপর ইউক্রেনীয়দের হামলাকে তিনি একটি আত্মরক্ষামূলক অবস্থান হিসেবে বিবেচনার পক্ষপাতী।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে জন কিরবি বলেন, ইউক্রেনীয়রা এই বহর এবং তার অগ্রগতির ওপর হুমকি অব্যাহত রাখার বাস্তবতায় রুশ বাহিনী নিজেদের সুরক্ষার বিষয়টি বিবেচনায় এই পদক্ষেপ নিয়ে থাকতে পারে। বিষয়টি নিয়ে সতর্কতা অবলম্বনের কথাও জানান পেন্টাগনের এই মুখপাত্র।

স্যাটেলাইট ইমেজের তথ্য অনুযায়ী, কিয়েভের বাইরে অবস্থিত ৪০  মাইল দীর্ঘ রুশ সামরিক বহরটি আশেপাশের শহর ও বনাঞ্চলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ২৬ ফেব্রুয়ারি লুগানস্ক অঞ্চলের একটি রাস্তায় ইউক্রেনীয় হামলায় ক্ষতিগ্রস্ত হওয়ার পরে একটি রাশিয়ান ট্যাংক পড়ে থাকতে দেখা যায়।

মার্কিন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে জন কিরবি বলেন, রাশিয়ান বাহিনী কিয়েভের দিকে আরও গতি বাড়াতে শুরু করেছে, বিশেষ করে পূর্ব দিক থেকে। তবে যেদিক থেকে রুশ বহরটি অগ্রসর হচ্ছিল সেই উত্তর দিক থেকে তারা খুব বেশি এগোচ্ছে না।

ব্রিটিশ প্রতিরক্ষা থিংক ট্যাংক রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের একজন ল্যান্ড ওয়ারফেয়ার বিশ্লেষক নিক রেনল্ডস। সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসকে তিনি বলেন, রুশ বহরটির গতিবিধি নিজেকে রক্ষায় ‘একটি প্রতিরক্ষামূলক পদক্ষেপের মতো দেখায়’। এটি এমন একটি ইঙ্গিত যে, রাশিয়া খুব সহজেই কিয়েভকে ঘিরে রাখতে পারছে না।

সম্প্রতি ইউক্রেনে রুশ সেনাদের একটি ভিডিও ভাইরাল হয়। এতে কিয়েভের দিকে অগ্রসরমান রাশিয়ান ট্যাংকগুলোর একটি লাইনে ইউক্রেনীয় হামলার ড্রোন ফুটেজ দেখা যায়। ওই ঘটনায় একজন রাশিয়ান কমান্ডার মারা যায়।

ভাইরাল ভিডিওটিতে একজনকে কথা বলতে দেখা গেছে, যাকে দৃশ্যত একজন রুশ সেনা বলে প্রতীয়মান হচ্ছে। তিনি বলছিলেন, বহরে অনেকে হতাহতের শিকার হয়েছে এবং ওই কলামটির কমান্ডার নিহত হয়েছে।

থিংক ট্যাংক ফরেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের একজন সিনিয়র ফেলো রব লি। কিয়েভের এতো কাছে এসে ইউক্রেনীয়দের এমন আক্রমণের শিকার হওয়াকে রুশ বাহিনীর জন্য অত্যন্ত দুর্বল কৌশলের ইঙ্গিত বলে মনে করেন তিনি। তার মতে, তারা ইউক্রেনীয় কামানের সীমানার মধ্যেই রয়েছে এবং এখনও এভাবে জড়ো হওয়ার সিদ্ধান্ত রয়েছে তাদের। এটি তাদের আরও ঝুঁকির মধ্যে  ফেলে দিয়েছে।