পেটের দায়ে রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছি

ইউক্রেনের যুদ্ধে ভাড়াটে সেনা নিয়োগের খবর নতুন নয়। বিশেষ করে রাশিয়ার বিরুদ্ধে সিরিয়ার দরিদ্র মানুষকে অর্থের প্রলোভনে এই সংঘাতে ব্যবহারের অভিযোগ রয়েছে। রাশিয়ার হয়ে ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য মস্কোর তরফে সিরিয়ার যোদ্ধাদের মাসে পাঁচ হাজার পাউন্ড করে দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় পাঁচ লাখ ৬৩ হাজার ১৮৩ টাকা।

সূত্র :  বিবিসি 

স্বেচ্ছায় এই যুদ্ধে অংশ নেওয়া একজন সিরীয় সেনা বলেছেন, তার বিশ্বাস রাশিয়া ইউক্রেনে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। তবে তারা দরিদ্র সিরিয়ানদেরও সাহায্য করছে, যাদের খাবার সংগ্রহের করার মতো সামর্থ্যও নেই।

ইউক্রেন সরকার এবং সিরিয়ার একটি শীর্ষস্থানীয় এনজিও  জানিয়েছে, সিরিয়াজুড়ে ১৪টি নিয়োগ কেন্দ্র স্থাপন করে সেগুলোর মাধ্যমে দেশটির মিলিশিয়াদের ভাড়াটে সেনা হিসেবে ইউক্রেনে নিয়োগ দেওয়া হচ্ছে।

যুক্তরাজ্যের গোয়েন্দা তথ্য বলছে, ইউক্রেনে এক হাজারেরও বেশি ভাড়াটে যোদ্ধা পাঠিয়েছে রাশিয়া। রুশ কর্মকর্তাদের বিশ্বাস, সিরিয়ার গৃহযুদ্ধে এক দশকেরও বেশি সময় ধরে শহরে যুদ্ধের লড়াইয়ে দক্ষ হয়ে ওঠা সিরীয় যোদ্ধাদের ইউক্রেনে মোতায়েন করা গেলে পূর্ব ইউরোপের এই দেশটির গুরুত্বপূর্ণ শহরগুলো দখলে সুবিধা হতে পারে মস্কোর।