দেশে ফিরছেন বাংলাদেশে আটকা পড়া ২২৫ ভারতীয় নাগরিক

ভারত প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় বেনাপোল স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট হয়ে বাংলাদেশে আটকে পড়া ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা ঘরে ফেরা শুরু করেছেন। বুধবার (১৯ আগস্ট) ভারতীয় হাইকমিশনারের নিকট দেশে ফিরতে আবেদন করেছিলেন এমন ২২৫ জন ভারতীয় পাসপোর্টধারী যাত্রী কাস্টমস ও ইমিগ্রেশনের কার্যক্রম শেষে ভারতে ফিরেছেন। করোনার কারণে ভারত সরকারের নিষেধাজ্ঞায় গত ১৩ মার্চ থেকে এসব ভারতীয়রা দেশে ফিরতে না পেরে বাংলাদেশে আটকা পড়েছিলেন।

ভারতের কলকাতার  নিউব্যারাকপুর এলাকার সোমা বড়াল জানান, তিনি ৬ মাস আগে বরিশালে আত্মীয়ের বাসায় বেড়াতে যান। এর মধ্যে হঠাৎ করোনা সংক্রমণ শুরু হলে ভারত সরকারের নিষেধাজ্ঞায় তারা আটকে পড়েন। পরে ঘরে ফিরতে অনলাইনে ভারতীয় হাইকমিশনারের বরাবর আবেদন জানিয়েছিলেন। আবেদন কপি দেখিয়ে তিনি দেশে ফিরছেন।

ভারতীয় নাগরিক নদীয়ার মাধব রায় বলেন, প্রথমে শুনেছিলাম বিভিন্ন নিয়ম কানুনের কথা। তবে করোনা নেগেটিভ সার্টিফিকেট ছাড়ায় শুধুমাত্র ইাইকমিশনারের আবেদনপত্রে বেনাপোল ইমিগ্রেশন তাকে দেশে ফেরার অনুমতি দিয়েছেন।

বেনাপোল চেকপোস্ট  ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, দীর্ঘ ৫ মাস নিষেধাজ্ঞার পর বাংলাদেশে আটকা পড়া ভারতীয়রা দেশে ফিরতে শুরু করেছেন। দেশে ফেরার জন্য শুধুমাত্র ভারতীয় হাইকমিশনারের অনুমোদনের কাগজ দরকার হচ্ছে। করোনা নেগেটিভ সার্টিফিকেট দরকার হচ্ছে না। তবে ভিসা না থাকলে তাদের জরিমানা দিতে হচ্ছে। এক্ষেত্রে যাদের ২৬ মার্চ পর্যন্ত ভিসার মেয়াদ ছিল তাদের ক্ষেত্রে কোনো জরিমানা লাগবে না।