এখনো অলিম্পিক আয়োজনে আশা দেখছে আইওসি

`করোনাভাইরাস থাকুক আর না থাকুক, আগামী বছর নির্ধারিত সময়ে টোকিও অলিম্পিক আয়োজন করা হবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সহসভাপতি জন কোটস।

এ ব্যাপারে কোটস বলেন, ‘গেমস অনুষ্ঠিত হবেই। জাপানের অতীত ইতিহাস থেকে বলা যায় ভয়াবহ প্রাকৃতির বিপর্যয়ের পরও গেমস নতুনভাবে অনুষ্ঠিত হয়েছে। আমরা এখনো একবিন্দু আলো দেখছি, কোরোনা থাকলেও তাই গেমস আয়োজনে আমরা প্রস্তুত।’

করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়ায় ২০২০ সালের অলিম্পিক এক বছর পিছিয়ে ২০২১ সালের ২৩ জুলাই আয়োজনের তারিখ নির্ধারিত হয়। কিন্তু জাপানের সীমান্তগুলো এখনো ব্যাপক আকারে বিদেশিদের ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। সে কারণেই আশঙ্কা করা হচ্ছে ভ্যাকসিন না এলে আগামী বছর এই গেমস আয়োজন না-ও হতে পারে।

জাপানের আয়োজক কমিটি অবশ্য স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, তারা গেমস আর পেছাবে না। সাম্প্রতি এক পরিসংখ্যানে দেখা গেছে শতকরা মাত্র চারজন মানুষ আগামী বছর গেমস আয়োজনের পক্ষে ভোট দিয়েছেন।

এ ব্যাপরে কোটস বলেন, ‘এ পর্যন্ত দেখা সবচেয়ে সেরা আয়োজন হবে জাপানে। ভেন্যুগুলো নির্ধারিত সময়ের অনেক আগেই প্রায় প্রস্তুত। গেমস ভিলেজসহ সব সুযোগ-সুবিধা অসাধারণ। এখন গেমস বাতিল হয়ে যাওয়ায় নতুন করে আবারও সব শুরু করা কঠিন হবে। প্রায় ৪৩টি হোটেলের সঙ্গে এরই মধ্যেই চুক্তি বাতিল হয়ে গেছে, পৃষ্ঠপোষক, সম্প্রচার চুক্তি এক বছর বাড়ানো হয়েছে। এতে খরচও কয়েকগুণ বেড়েছে।,’