‘প্রীতিলতা’ চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা পরী মণি

‘ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম যোদ্ধা এবং প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে দুটি সিনেমা নির্মিত হচ্ছে, যার একটি নির্মাণ করছেন তরুণ নির্মাতা রাশিদ পলাশ। ‘প্রীতিলতা’ শিরোনামের এ সিনেমাটির শুটিং শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে।

আর সিনেমাটির কেন্দ্রীয় ‘প্রীতিলতা’ চরিত্রে অভিনয় করছেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা পরী মণি। গতকাল রাতে তিনি আনুষ্ঠানিকভাবে সিনেমাটিতে চুক্তিবদ্ধ হয়েছেন বলে নিশ্চিত করেছেন নির্মাতা রাশিদ পলাশ।

রাশিদ পলাশ বলেন, ‘পরীর সঙ্গে অনেক দিন ধরে আমাদের সিনেমাটি নিয়ে কথাবার্তা চলছিল। গত রাতে তাঁকে চুক্তিবদ্ধ করলাম। ১ নভেম্বর থেকে আমরা শুটিংয়ে যাচ্ছি। ঢাকা, চট্টগ্রাম ও কলকাতায় ছবিটির শুটিংয়ের প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে। বাকি কারা অভিনয় করবেন, তা এ সপ্তাহেই জানাতে পারব।’

সিনেমাটি প্রসঙ্গে পরী মণির মন্তব্য জানতে তাঁর মুঠোফোনে যোগাযোগ করা হলে নম্বরটি বন্ধ পাওয়া যায়।

সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন গোলাম রাব্বানী। তিনি বলেন, ‘চার বছর আগে আমরা প্রীতিলতাকে নিয়ে কাজ শুরু করি। প্রীতিলতার দেশপ্রেম, আদর্শ আর সাহসের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। যেহেতু এটা একটা ঐতিহাসিক চরিত্র, তাই আমাকে রিসার্চে বেশি সময় দিতে হয়েছে। চেষ্টা করেছি প্রীতিলতাকে আমাদের সুপারহিরো হিসেবে স্টাবলিশ করতে। পরী মণি এ চরিত্রটি খুবই ভালো করবেন।’ জানা গেছে, সিনেমাটি প্রযোজনা করছে ইউফোরসি লিমিটেড।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণশেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে আত্মাহুতি দেন।,