আজারবাইজান-আর্মেনিয়ার উত্তেজনার মধ্যে কাতার সফরে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান

‘আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘাতের মধ্যেই ভূমধ্যসাগর সংকটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতে কাতার সফর করছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সূত্র : আনাদোলু এজেন্সি

দ্বিপক্ষীয় আলোচনার পাশাপাশি আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘাত নিয়ে কথা বলেন দুই নেতা। এ ছাড়া তাঁদের আলোচনায় ফিলিস্তিন, কাশ্মীর, সিরিয়া ইস্যুও স্থান পেয়েছে।

বুধবার স্থানীয় সময় দুপুর আড়াইটায় দোহা বিমানবন্দরে পৌঁছান এরদোয়ান। এ সময় কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আত্তিয়া তাঁকে স্বাগত জানান।

২০১৭ সালের ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, কুয়েত, মিসরসহ কয়েকটি দেশ।

এই সংকট শুরুর দুই দিন পর তুরস্কের পার্লামেন্ট কাতারে তাদের সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়। তাদের সামরিক সম্পর্ক আরো জোরদার হয়।

অবরোধ জারিকৃত দেশগুলোর ১৩ দাবির মধ্যে একটি ছিল কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার করা। তবে সেই পথে হাঁটেনি কাতার।

২০১৫ সালের ১৮ জুন তারিক ইবন জিয়াদ সামরিক ঘাঁটিতে প্রথমবারের মতো অবস্থান নেয় তুর্কি সেনারা। এতে করে কাতারের সামরিক শক্তি বৃদ্ধি পায়। সন্ত্রাস দমন করে এই অঞ্চলে শান্তিও স্থিতিশীলতা বজায় রাখার আশা ব্যক্ত করেন উভয় দেশের নেতারা।,