এক বছরে সম্পদ বেড়েছে নরেন্দ্র মোদীর, কমেছে অমিত শাহর

গত বছরের তুলনায় অর্থবিত্ত কিছুটা বেড়েছে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আর কমে গেছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর। তবে এই এক বছরে ধনসম্পদের কোনও নড়চড় হয়নি দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। সম্প্রতি ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) তাদের জমা দেয়া সম্পদের হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

সম্পদ বিবরণী অনুযায়ী, গত ৩০ জুন পর্যন্ত ভারতীয় প্রধানমন্ত্রীর মোট সম্পদ ছিল ২ কোটি ৮৫ লাখ রুপি। তবে গত বছর একই সময়ে তার সম্পদ ছিল ২ কোটি ৪৯ লাখ রুপি। অর্থাৎ এই এক বছরে মোদীর সম্পদ বেড়েছে মাত্র ৩৬ লাখ রুপি।

সূত্র : ইকোনমিক টাইমস

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পদ গত বছরগুলোর মতো অনেকটা একই হারে বেড়েছে। এবছর তার ব্যাংকে রাখা অর্থ ৩ লাখ ৩০ হাজার ও স্থায়ী আমানতের মূল্য ৩৩ লাখ রুপি বেড়েছে।

মোদির বাকি সব সম্পদ প্রায় অপরিবর্তিতই রয়েছে। এর মধ্যে রয়েছে গান্ধীনগরে ১ কোটি ১০ লাখ রুপি সমমূল্যের একটি বাড়ি।

পিএমও কার্যালয়ের হিসাব অনুসারে, গত জুন পর্যন্ত ভারতীয় প্রধানমন্ত্রীর হাতে নগদ অর্থ ছিল মাত্র ৩১ হাজার ৪৫০ রুপি। এছাড়া ১ লাখ ৫০ হাজার ৯৫৭ রুপির জীবনবীমা রয়েছে তার।

এদিকে, গত একবছরে প্রায় চার কোটি রুপি হারিয়েছেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০১৯ সালে তার মোট সম্পদ ৩২ কোটি ৩০ লাখ রুপি থাকলেও চলতি বছরে তা নেমে দাঁড়িয়েছে ২৮ কোটি ৬৩ লাখে।

সম্পদ কমে যাওয়ার কারণ হিসেবে শেয়ারবাজারে অস্থিরতাকে দায়ী করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সম্পদ কমেছে তার স্ত্রীরও। মন্ত্রীপত্নি সোনাল অমিত শাহর হাতে গত বছর নয় কোটি রুপি থাকলেও এ বছর সেখান থেকে ৪৭ লাখ কমে গেছে।

তবে, ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মোট সম্পদ গতবছরের মতো ২ কোটি ৯৭ লাখ রুপিই রয়েছে।