বাংলাদেশ-ভারত শীর্ষ বৈঠকের প্রস্তুতির জন্য দিল্লি যাবেন মাসুদ বিন মোমেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ডিসেম্বর ভার্চুয়াল বৈঠক সম্পন্ন করতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লি যাবেন। কবে দিল্লি যাচ্ছেন জানতে চাইলে পররাষ্ট্র সচিব বাংলা ট্রিবিউনকে বলেন, ’বৈঠকের তারিখ নির্ধারিত হওয়ার পরে দিল্লি যাবো। ওই বৈঠকটি ১৬ ডিসেম্বরের আশেপাশে হবে।

বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা হবে জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে সেগুলো থাকবে। এছাড়া কয়েকটি প্রকল্প ডিজিটালি উদ্বোধন হবে।’ মুজিববর্ষ এবং স্বাধীনতা ও কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি অনুষ্ঠান যৌথভাবে কিভাবে উদযাপন করা যায় সেটি নিয়েও আলোচনা হবে জানান পররাষ্ট্র সচিব।

তিনি বলেন, ‘এই বিষয়গুলো নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা শিগগিরই অনুষ্ঠিত হবে। সেখানে পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে বৈঠকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে সেটির আলোকে এজেন্ডা নির্ধারণ করার জন্য আমরা নিজেরা আলোচনা করবো।

উল্লেখ্য গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের মধ্যে বৈঠক হয়। বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। বৈঠকে পানি সহযোগিতা, কোভিড-১৯ সহযোগিতা, কানেক্টিভিটি, সীমান্ত হত্যাকাণ্ড, বাণিজ্য বাধা দূরীকরণ, রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তাসহ অন্যান্য অনেক বিষয় নিয়ে আলোচনা হয়।

এর আগে ২৯১৫ সালে নরেন্দ্র মোদি ঢাকা সফর করেন এবং স্থল সীমান্ত চুক্তির প্রটোকল চূড়ান্ত হয় ওই সফরে। এরপর ফিরতি সফর হিসাবে ২০১৭ সালে শেখ হাসিনা দিল্লি সফর করেন। ২০১৯ এ ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম অনুষ্ঠানের পাশাপাশি তিনি দ্বিপক্ষীয় সফরে ভারতে যান। এ বছর ১৭ মার্চ মুজিববর্ষের অনুষ্ঠানে নরেন্দ্র মোদি আসার কথা থাকলেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে সেটি বাতিল করা হয়।