বাকি থাকা বেশিরভাগ অঙ্গরাজ্যে এগিয়ে জো বাইডেন জয়ের কাছাকাছি

সময় যত গড়াচ্ছে মার্কিন নির্বাচনের ফলাফল ততইটাই পক্ষে যাচ্ছে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের। দীর্ঘায়িত হচ্ছে ট্রাম্পের সাথে ভোটের ব্যবধান। যুক্তরাষ্ট্রের  নির্বাচনে অত্যন্ত গুরুত্বপূর্ণ আরেকটি রাজ্য পেনসিলভানিয়ায় জো বাইডেন তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে ছাড়িয়ে কয়েক হাজার ভোটের ব্যবধানে এগিয়ে গেছেন।  এনিয়ে ভোট গণনা বাকি থাকা পাঁচটি অঙ্গরাজ্যের মধ্যে পেনসিলভানিয়া, জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাডাতে এগিয়ে রয়েছেন জো বাইডেন।
সূত্র : সিএনএন ও আল জাজিরা

২০টি ইলেকটোরাম ভোট থাকা পেনসিলভানিয়ায় বাইডেন অবস্থান ধরে রাখতে পারলে প্রেসিডেন্ট ট্রাম্পের পুনঃনির্বাচনের স্বপ্ন এখানেই ধসে পড়বে।  কারণ পেনসিলভানিয়ায় জয়লাভ ছাড়া কোনভাবেই প্রেসিডেন্ট ট্রাম্প জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পাবেন না।

পেনসিলভানিয়ায় ৯৫ শতাংশ ভোট গণনা হয়েছে। যেখানে বাইডেন ট্রাম্পের চেয়ে প্রায় সাড়ে ছয় হাজার ভোটে এগিয়ে আছে।  পেনসিলভানিয়ার ভোট গণনার হিসেবে এই নাটকীয় পরিবর্তনের পর জো বাইডেন এখন বিজয়ের দ্বারপ্রান্তে বলে মনে করা হচ্ছে।

শুধু তাইনা জো বাইডেন আরও তিনটি গুরুত্বপূর্ণ রাজ্য- জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাডাতেও এগিয়ে আছেন।

এবারের এই নির্বাচনী লড়াইয়ের শুরু থেকেই বলা হচ্ছিল, পেনসিলভানিয়াতেই আসলে নির্ধারিত হবে কে হোয়াইট হাউসের পরবর্তী বাসিন্দা হবেন।

২০১৬ সালের নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প সেখানে বিজয়ী হয়েছিলেন হিলারি ক্লিনটনকে হারিয়ে। এবারও নির্বাচনের রাতের ভোট গণনায় তিনি প্রায় ৫ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন।

কিন্তু ডাকযোগে আসা ভোট গণনার কাজ শুরু হওয়ার পর পেনসিলভানিয়ায় তার সঙ্গে জো বাইডেনের ভোটের ব্যবধান কমে আসতে থাকে।এর আগে নির্বাচনের ফল নির্ধারণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ আরেকটি রাজ্য জর্জিয়ায় ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন তার প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে ১৫‘শ ভোটে এগিয়ে গেছেন।  এখানে প্রায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষ করা হয়েছে।  জর্জিয়ায় ১৬টি ইলেকটোরাল ভোট রয়েছে।

এছাড়া এখন পযর্ন্ত নেভাডায় ৮৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন বাইডেন। আর ট্রাম্পের দখলে আছে ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট।

সংখ্যার হিসেবে অঙ্গরাজ্যটিতে প্রায় সাড়ে ১১ হাজার বেশি পপুলার ভোটে এগিয়ে আছেন জো বাইডেন। রাজ্যটিতে যখন ৭৫ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছিল তখনও সাত হাজারের বেশি ভোটে এগিয়ে ছিলেন বাইডেন।

অ্যারিজোনা রাজ্যে এখন পর্যন্ত ৯০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। সেখানেও বিপুল ব্যবধানে ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন।  প্রায় ৪৭ হাজার ভোটে এগিয়ে রয়েছেন ১১ টি ইলেকটোরাল ভোট থাকা এ অঙ্গরাজ্যে।

ট্রাম্প শুধুমাত্র নর্থ ক্যারোলিনা রাজ্যে বাইডেনের চেয়ে ৭৬ হাজার ভোটে এগিয়ে রয়েছেন।  সেখানে এখন পর্যন্ত  প্রায় ৯৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে।