২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২২৯২ জন এবং মারা গেছেন ৩৭ জন : স্বাস্থ্য অধিদপ্তর

দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ২৬৩ তম দিনে সুস্থতার হার বেড়ে হয়েছে ৮১ দশমিক ৩৮ শতাংশ।গতকাল যা ছিল ৮১ দশমিক ২৯ শতাংশ। নতুন মৃত্যু ৩৭ জনের।

নমুনা পরীক্ষায় নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ২৯২ জন। এসময় সুস্থ হয়েছেন ২ হাজার ২৭৪ জন।

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন করে ১৬ হাজার ৪৯৪টি নমুনা সংগ্রহ করা হয়। আগের কিছু নিয়ে পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৫২টি নমুনা। এ নিয়ে দেশে মোট ২৭ লাখ ১৩ হাজার ২০২টি নমুনা পরীক্ষা করা হলো। নমুনা পরীক্ষার তুলনায় নতুন করে শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন নমুনা পরীক্ষায় আরও ২ হাজার ২৯২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এ নিয়ে দেশে মোট আক্রান্ত ৪ লাখ ৫৬ হাজার ৪৩৮ জন। মোট পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৮২ শতাংশ।

নতুন করে আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৭ জন। এদের মধ্যে ২৫ জন পুরুষ ও ১২ জন নারী। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৫২৪ জনে। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।

মৃতদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। এখন পর্যন্ত পুরুষ ৫ হাজার ৭ জন মারা গেছেন যা মোট মৃত্যুর ৭৬ দশমিক ৭৫ শতাংশ এবং ১ হাজার ৫১৭ জন নারী মৃত্যুবরণ করেছেন যা ২৩ দশমিক ২৫ শতাংশ।

তবে এ সময়ে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২৭৪ জন। সবমিলিয়ে সুস্থ হওয়ার সংখ্যা ৩ লাখ ৭১ হাজার ৪৫৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৩৮ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, নতুন করে করোনায় মৃত ৩৭ জনের মধ্যে এগারো থেকে বিশ বয়সী ১ জন, ত্রিশোর্ধ্ব ১ জন, চল্লিশোর্ধ্ব ২ জন, পঞ্চাশোর্ধ্ব ৮ জন এবং ষাটোর্ধ্ব ২৫ জন রয়েছেন।

বিভাগ অনুযায়ী, নতুন করে করোনায় মৃত ৩৭ জনের মধ্যে ঢাকা বিভাগে ২৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩ জন ও রংপুর বিভাগে ২ জন রয়েছেন।