অনুশীলনে ফিরেছেন সাকিব

১৫ মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন সাকিব আল হাসান। দীর্ঘ এই বিরতির পর আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অপেক্ষা দূর হচ্ছে বিশ্বসেরা ক্রিকেটারের। সেই লক্ষ্যে জাতীয় দলের ক্যাম্প শুরুর আগেই ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন শুরু করেছেন তিনি।

অবশ্য সাকিবের এমন উদগ্রীব হওয়ার কারণটাও যৌক্তিক। ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এরপর স্পট ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে নিষিদ্ধ ছিলেন এক বছর! বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফিরলেও ব্যাটিং-বোলিংয়ে খুব একটা ভালো করতে পারেননি। ৯ ম্যাচে ১১০ রান ও ৬ উইকেট নিয়েছিলেন। তার ওপর শ্বশুরের অসুস্থতায় যুক্তরাষ্ট্র ফিরে গিয়েছিলেন ফাইনাল না খেলেই।

তাই কুড়ি ওভারের ওই টুর্নামেন্টের ব্যর্থতা ভুলে আন্তর্জাতিক ম্যাচের প্রত্যাবর্তনটা ভালো করতে মুখিয়ে তিনি। তাইতো গত ৩ জানুয়ারি যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার চার দিনের মাথায় বৃহস্পতিবারই অনুশীলনে নেমে পড়েছেন। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের সবুজ গালিচায় সকাল সকাল উপস্থিত হয়ে পড়েন ব্যাট-বল হাতেই।

বৃহস্পতিবার সবার আগে যথারীতি অনুশীলন শুরু করেছেন মুশফিকুর রহিম। তার পরপরই নিজেকে তৈরি করতে মাঠে ছুটে আসেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদসহ বেশ কয়েকজন ক্রিকেটার। অবশ্য জাতীয় দলের ক্যাম্প শুরু হবে ১০ জানুয়ারি।

সেই লক্ষ্যে গত সপ্তাহে টেস্ট ও ওয়ানডের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। ওয়ানডের প্রাথমিক দলকে দুই গ্রুপে ভাগ করে আগামী ১৪ ও ১৬ জানুয়ারি মিরপুরে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স নিশ্চিতভাবেই চূড়ান্ত দল বাছাইয়ে বড় ভূমিকা পালন করবে। ১৬ জানুয়ারি ম্যাচের পর বিসিবির ১৭ সদস্যের চূড়ান্ত দল ঘোষণার কথা রয়েছে।

এদিকে ৫ ও ৬ জানুয়ারি ফিটনেস টেস্ট দিয়েছেন ক্রিকেটাররা। বৃহস্পতিবার প্রাথমিক ক্যাম্পে ডাক পাওয়া ৩০ ক্রিকেটারের সবার কোভিড টেস্ট হয়েছে। বিসিবি প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ‘আমরা আগের মতোই ঢাকায় অবস্থানরত ক্রিকেটারদের নিজ নিজ বাসা থেকে নমুনা সংগ্রহ করছি। আর যারা ঢাকায় স্থায়ী নন, তাদের নমুনা নেওয়া হচ্ছে বিসিবি একাডেমি ভবন থেকে। আজ রাত ১১টা নাগাদ সবার রিপোর্ট পাওয়া যাবে।’

ক্যাম্প ১০ তারিখ থেকে শুরু হলেও এর ৪৮ ঘণ্টা আগে শুক্রবার থেকে হোটেল সোনারগাঁওয়ের প্যান প্যাসিফিকে জৈব সুরক্ষা বলয়ে ঢুকবেন ক্রিকেটাররা। শুধু টেস্ট অধিনায়ক মুমিনুল হক আর তরুণ অফস্পিনার নাইম হাসান দুই-তিনদিন পর ঐ সুরক্ষা বলয়ে ঢুকবেন।

ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ সফরে আসবে ক্যাম্প শুরুর দিনেই। তাদের কোয়ারেন্টিন শেষে ২০ জানুয়ারি ওয়ানডে দিয়ে শুরু হবে দুই দেশের ক্রিকেটীয় লড়াই। শেষ দুটি ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি। প্রথম দুই ম্যাচ মিরপুরে হলেও শেষটি হবে চট্টগ্রামে। বন্দরনগরীতেই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট ৩ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি শেষ টেস্ট খেলতে ঢাকায় ফিরবে দুই দল।