দিল্লি সীমান্ত থেকে কৃষকদের সরানোর উদ্যোগ, মুখোমুখি অবস্থানে পুলিশ

ভারতের কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকদের দিল্লি সীমান্ত থেকে সরানোর চেষ্টা চালিয়েছে উত্তর প্রদেশের পুলিশ। বৃহস্পতিবার রাতের মধ্যে গাজিপুর সীমান্ত থেকে কৃষকদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। তবে কৃষক নেতারা বলেছেন, দরকার পড়লে গুলি মোকাবিলা করা হবে, তারপরও বিক্ষোভ থেকে সরবেন না তারা।

সূত্র : এনডিটিভির

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে গত দুই মাস ধরে বিক্ষোভরত কৃষকেরা মঙ্গলবার দিল্লিতে ট্রাক্টর র‍্যালির আয়োজন করে। হাজার হাজার কৃষক দিল্লি অভিমুখে র‍্যালি নিয়ে রওনা দিলে বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। পুলিশের সঙ্গে সংঘাতের সময় এক বিক্ষোভকারী নিহত এবং তিনশ’রও বেশি পুলিশ সদস্য আহত হয়েছে। সহিংসতার জন্য দুষ্কৃতিকারীদের দায়ী করে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন কৃষকনেতারা।

এদিকে উত্তর প্রদেশ সীমান্তে অবস্থান নেওয়া কৃষক নেতা রাকেশ তিকায়িত বলেছেন, সুপ্রিম কোর্টও কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার স্বীকার করে নিয়েছে। তারপরও সরকার নিপীড়নমূলক নীতি বাস্তবায়ন করছে বলে অভিযোগ করেন তিনি। এই কৃষক নেতা বলেন, এটাই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকারের আসল চেহারা।