দিল্লির কৃষক বিক্ষোভ নিয়ে টুইট করায় গ্রেটা থানবার্গের বিরুদ্ধে মামলা

ভারতের চলমান কৃষক বিক্ষোভ নিয়ে সামাজিক যোগাযােগ মাধ্যম টুইটারে মন্তব্য করায় জলবায়ু আন্দোলনের কর্মী সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

সূত্র : সিএনএন

অপরাধমূলক ষড়যন্ত্র এবং ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে দিল্লি পুলিশ বৃহস্পতিবার জলবায়ু আন্দোলনের এই কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করে।

ভারতের কৃষি সংস্কার আইনের বিরুদ্ধে দেশটির কৃষকদের গত কয়েক মাসের টানা বিক্ষোভ-প্রতিবাদের সমর্থনে টুইট করেছিলেন গ্রেটা। গত নভেম্বরের শেষের দিকে শুরু হওয়া ভারতের এই কৃষক বিক্ষোভ যে আন্তর্জাতিক পরিমণ্ডলে মনোযোগ আকর্ষণে সক্ষম হয়েছে গ্রেটার টুইটে তা পরিষ্কার হয়েছে।

মঙ্গলবার রাতে ক্যারিবীয় অঞ্চলের দেশ বারবাডোসের বিখ্যাত পপ স্টার রিহান্না ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে টুইট করার পর ১৮ বছরের গ্রেটাও একই পথে হাঁটেন।

দিল্লির অদূরে কৃষকদের বিক্ষোভস্থলে ভারতের ক্ষমতাসীন সরকারের ইন্টারনেট সংযোগ স্থগিত ও কড়াকড়ি নিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদন টুইটে জুড়ে দিয়ে রিহান্না লেখেন, আমরা ভারতে কৃষকদের বিক্ষোভে সংহতি প্রকাশ করে তাদের পাশে দাঁড়াচ্ছি।

বিশ্বের বিভিন্ন দেশের তারকাদের ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে করা টুইটের নজিরবিহীন সমালোচনা করে দেশটির সরকার। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে সংবেদনশীল বিষয়ে হ্যাশট্যাগ এবং মন্তব্য করার বিষয়ে সতর্ক করে দিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার বলছে, ভারতের কৃষকদের অত্যন্ত ক্ষুদ্র একটি অংশ প্রতিবাদ করছে।

অন্যদিকে মামলা হওয়ার কিছুক্ষণের মধ্যে আরেকটি টুইট করে গ্রেটা জানান যে, তিনি কৃষকদের পাশেই আছেন।

নতুন এই টুইটে হ্যাশট্যাগ ‘স্ট্যান্ডউইথফার্মার্স’ যুক্ত করে  গ্রেটা লেখেন, ‘আমি কৃষকদের পাশেই আছি। তাদের শান্তিপূর্ণ আন্দোলনকে সমর্থন করছি। কোনও বিদ্বেষ, হুমকি বা মানবাধিকার লঙ্ঘন আমার মতকে বদলাতে পারবে না’।