কিংবদন্তি কবরীর প্রস্থানে ফেসবুক দেয়ালে বিষাদের ছায়া

কবরী নেই- এক মহানক্ষত্রের হঠাৎ বিদায়। খবরটি শুক্রবার প্রথম প্রহরে আসার পর ঘুমন্ত সামাজিক যোগাযোগমাধ্যমটি যেন দুঃস্বপ্নে জেগে উঠলো। ফেসবুকের দেয়াল ঢেকে গেল বিষাদের ছায়ায়। প্রিয় অভিনেত্রীর এমন বিদায়ে শিল্পীরা জানিয়েছেন শ্রদ্ধা ও শোক। তাদের সেই কথালিপি দিয়েই সাজানো হলো এ আয়োজন-

সুবর্ণা মুস্তাফা, অভিনেত্রী
আপনার হাসি, আপনার অভিনয়, আপনার মিষ্টিমুখ- সকল বয়সের শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করেছে। রূপালি পর্দার সেরা অভিনেত্রী…। আমি কিভাবে আপনাকে বিদায় জানাবো…! দমবন্ধ লাগছে …! শান্তিতে থাকুন কবরী ফুপু।

বরেণ্য অভিনয়শিল্পী সারাহ বেগম কবরী আর নেই। তার আত্মার শান্তি কামনা করছি।

শাহনাজ খুশি, অভিনেত্রী

সব চেষ্টা ব্যর্থ করে চলে গেলেন কবরী আপা! কোথায় যেন একটা আশা ছিল, সবাইকে অবাক করে, আপনি সেই চিরচেনা মিষ্টি হাসি দিয়ে ফিরে আসবেন। কিন্তু এলেন না।

শ্রদ্ধা, ভালবাসা। ওপারে শান্তিতে ঘুমান।

জুলফিকার রাসেল, গীতিকবি ও সাংবাদিক
প্রিয় অভিনেত্রী কবরীও চলে গেলেন! আমাদের আকাশে আলো কমে যাচ্ছে!

বেলাল খান, সংগীতশিল্পী
আমাদের কৈশোরকালের নায়িকা ছিলেন কবরী। মুগ্ধ হয়ে দেখতাম তাকে। কী মিষ্টি হাসি তার! শেষ বয়সে এসে রাজনীতিতেও নাম লেখালেন। এমপি হলেন।

করোনা আক্রান্ত হয়ে গত কয়েকদিন ধরেই আইসিইউতে ভেন্টিলেটরে ছিলেন তিনি। আজ চলে গেলেন চিরতরে।

সিয়াম আহমেদ, অভিনেতা
অবশেষে ঢাকাই চলচ্চিত্রের অন্যতম সেরা অভিনেত্রী চলচ্চিত্রের ‘মিষ্টি মেয়ে’খ্যাত সারাহ বেগম কবরী চলে গেলেন করোনা আক্রান্ত হয়ে। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

কনক চাঁপা, কণ্ঠশিল্পী
আসলেই আর পারছি না! কবরী আপা নেই। ঘণ্টা পাঁচেক আগে দোয়া চেয়ে স্ট্যাটাস দিলাম আর এখনই এটা শুনলাম! এভাবেই আমরা একে একে হারাবো আমাদের প্রিয়জনকে!

প্রিয়জন চলে গেলে পাঁজরটাই মনে হয় ভেঙে যায়। আর যদি মোটামুটি নিয়মিত হয় তখন তা সহ্যের বাইরে চলে যায়। আল্লাহ, এই রমজানে চলে যাওয়া মানুষটিকে এবং আরও যারা চলে যাচ্ছেন সবাইকে তুমি দয়া করো।

তিমির নন্দী, কণ্ঠশিল্পী
আর নিতে পারছি না। করোনার কাছে পরাস্ত হয়ে চলে গেলেন সোনালি যুগের প্রিয় মুখ, প্রিয় নায়িকা, শ্রদ্ধেয় কবরী। সৃষ্টিকর্তা আপনার বিদেহী আত্মাকে চির শান্তি দান করুন। বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

আঁখি আলমগীর, কণ্ঠশিল্পী
কবরী আন্টি, ওপারে ভালো থাকবেন। আল্লাহ আপনাকে জান্নাত দান করুন, আমিন।

ইমন সাহা, সংগীত পরিচালক
কতো স্মৃতি… কতো আদর, ভালবাসা, শাসন পেয়েছি আপনার কাছ থেকে। ঈশ্বর আপনার আত্মার মঙ্গল করুক আন্টি।

চঞ্চল চৌধুরী, অভিনেতা
কবরী আপা নেই…!

লুৎফর হাসান, সংগীতশিল্পী
পত্রিকায় কাজ করতাম, সেই সতেরো বছর আগে। তিনি বললেন, ‘তুমি কেমন লেখো, আমাকে দেখতে হবে’। আগের কিছু লেখা তাকে দেখালাম। তিনি বললেন ‘শব্দের জোর আছে, বলো কী জানতে চাও’। সে এক দীর্ঘ ইন্টারভিউ। ঈদ সংখ্যার লেখা। ছাপা হওয়ার পর তাকে দিতে গেলাম। আমার সামনেই পড়লেন। বললেন ‘তোমার লেখা দারুণ’। এই আশীর্বাদ আমি যত্নে রাখলাম। বাংলা চলচ্চিত্রের সেরা নায়িকা আজ চলে গেলেন। ভালো থাকবেন আপা।

বিদ্যা সিনহা মিম, চিত্রনায়িকা
ওপারে আপনি ভালো থাকুন। বিদায় কিংবদন্তি।

সোমেশ্বর অলি, গীতিকবি
কিংবদন্তির মৃত্যু নেই। কবরী মানে একটা ইতিহাস। আমরা তার ক্ষুদ্র পাঠকমাত্র। আমাদের চোখভরা বিস্ময়… থাক, ‘স্মৃতিটুক থাক’, প্রিয় কবরী আপা…।

বুবলী, চিত্রনায়িকা
মৃত্যু সবচেয়ে বড় সত্য কিন্তু এতো অবিশ্বাস্য কেন? আমাদের সবার মৃত্যু হবে জেনেও মানতে ইচ্ছে করেনা কেন?

পৃথিবীতে হয়তো এমন অনেক কেনর কোনও উত্তর নেই।

ওপারে ভালো থাকবেন কবরী ম্যাডাম। আপনার আত্মার মাগফেরাত কামনা করছি।