পদ্মা সেতুর নিচ দিয়ে ভারী যানবাহন নিয়ে ফেরি চলবে না

পদ্মা সেতুর নিচ দিয়ে মাওয়া-বাংলাবাজার নৌরুটে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক নিয়ে ফেরি চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী। তিনি বলেন, ‘পদ্মা সেতুর নিচ দিয়ে শুধু হালকা যানবাহন নিয়ে ফেরি চলাচল করতে পারবে।

পরপর দুইবার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কার ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয়ের করণীয় নির্ধারণে প্রতিমন্ত্রীর সভাপতিত্বে আজ মঙ্গলবার (১০ আগস্ট) দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

এ সিদ্ধান্ত আজ থেকেই কার্যকর বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আজ মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সচিব পর্যায়ের একটি সভা আছে। সেখানে আমাদের নৌপরিবহন মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা উপস্থাপন করা হবে। সেখানে যদি কোন পরিবর্তন আসে তাহলে সাথে সাথে জানিয়ে দেওয়া হবে।

সেতুর পিলারে বারবার ধাক্কা লাগছে কেনো জানতে চাইলে তিনি বলেন, যে স্থানটিতে দুর্ঘটনা ঘটে সেখানে স্রোতের কোন স্থিরতা নেই। বছরের চার মাস সেখানে তীব্র স্রোত থাকে। ফলে ফেরি যদি ভারী যানবাহন নিয়ে চলাচল করে তাহলে সেই ফেরি পুরোপুরি নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পরে। হাল্কা যানবাহনের ফেরি হলে নিয়ন্ত্রণ সহজ হয়।

এরকম দুর্ঘটনা এড়ানোর উপায় সম্পর্কে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, যান চলাচলের জন্য যখন পদ্মা সেতু খুলে দেওয়া হবে তখন এই নৌরুটে আর ফেরি চলাচলের প্রয়োজন থাকবে না।

বৈঠকে মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান, বিশেষজ্ঞদলসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।