৯০ দিনেই রাজধানী রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নিবে তালেবান : মার্কিন গোয়েন্দা

তালেবানরা আগামী ৯০ দিনের মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নিতে পারে। মার্কিন গোয়েন্দা মূল্যায়নের উদ্ধৃতি দিয়ে রয়টার্স ও ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

সূত্র : রয়টার্স, ওয়াশিংটন

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানরা ৯০ দিনের মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুলকে অতিক্রম করতে পারে- যা মূলত যা ভাবা হয়েছিল তার চেয়ে কম সময়ে।

তালেবানরা শুক্রবার থেকে আফগানিস্তানে নয়টি প্রাদেশিক রাজধানী দখল করেছে। মার্কিন গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, তালেবানরা ৩০ দিনের মধ্যে কাবুলকে বিচ্ছিন্ন করতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘সবকিছু ভুল দিকে যাচ্ছে। ’

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমেরিকান সৈন্যদের আফগানিস্তান থেকে বের করে আনার সিদ্ধান্তের জন্য তিনি অনুতপ্ত নন। তিনি জোর দিয়ে বলেন, আফগান বাহিনীকে অবশ্যই ‘তাদের জাতির জন্য লড়াই’ করতে হবে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আমরা ২০ বছরেরও বেশি সময় ধরে এক ট্রিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছি। আমরা ৩ লাখের বেশি আফগান বাহিনীকে আধুনিক সরঞ্জাম দিয়ে প্রশিক্ষণ দিয়েছি এবং সজ্জিত করেছি। আফগান নেতাদের একত্রিত হতে হবে। আমরা হাজার হাজার আমেরিকান কর্মী হারিয়েছি।

কাবুল এত দ্রুত তালেবানদের কাছে পড়তে পারে এমন মূল্যায়ন প্রাথমিকভাবে আশঙ্কার চেয়েও খারাপ।

এর আগে জুন মাসে মার্কিন গোয়েন্দারা বলেছিলেন, আফগান রাজধানী ছয় মাসের মধ্যে তালেবানদের দখলে চলে যেতে পারে।

২০০১ সালে নিউ ইয়র্ক ও ওয়াশিংটনে (৯/১১) হামলার প্রতিক্রিয়ায় মার্কিন নেতৃত্বাধীন একটি আন্তর্জাতিক জোট আফগানিস্তান আক্রমণ করে। সেই সময় কাবুল নিয়ন্ত্রণকারী তালেবানরা আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে আশ্রয় দিয়েছিল।

আমেরিকান এবং মিত্র বাহিনী দ্রুত কাবুল এবং অন্যান্য প্রধান শহরগুলোর নিয়ন্ত্রণ নেয়। কিন্তু তালেবান যোদ্ধাদের বিদ্রোহকে পরাজিত করার জন্য গত দুই দশক সংগ্রাম করে।

তবে মঙ্গলবার বাইডেন বলেন, আফগান বাহিনীর জন্য বিমান সহায়তা অব্যাহত রাখব। তাদের বাহিনীকে খাদ্য ও সরঞ্জাম সহায়তা করা হবে। কিন্তু তাদের লড়াই করতে হবে।