শেরে বাংলা একে ফজলুল হক স্বর্ণ পদক পেলেন রাজীব মণি দাস

তরুণ সাহিত্যিক, নাট্যকার, গীতিকার ও নির্মাতা। অসংখ্য নাটক রচনার মাধ্যমে পরিচিতি পেয়েছেন। শ্রেষ্ট নাট্যকার হিসাবে রাজীব মণি দাসের হাতে হিউম্যান রাইটস কালচারাল সোসোইটি -এর উদ্যোগে আয়োজিত ‘শেরে বাংলা একে ফজলুল হক স্বর্ণ পদক ২০২১’ তুলে দেওয়া হয়। শুক্রবার (১২ নভেম্বর) রাজধানীর শিশু কল্যাণ পরিষদে এ সম্মাননার আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিটিআরসি’র সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ, ম্যাজিস্ট্রেট রোকন-উদ-দৌলা।

রাজীব মণি দাস আর যে সকল এ্যাওয়ার্ড পেয়েছেন তার মধ্যে অন্যতম হলো- বেগম রোকেয়া সম্মাননা স্মৃতি পদক ২০২০, পল্লী কবি জসীম উদ্দিন স্মৃতি পদক ২০১৮, প্রধান বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদ স্বর্ণ পদক ২০১৫, সৈয়দ মাহবুব মোর্শেদ স্মৃতি পদক ২০১৪,  মাদার তেরেসা স্মারক সম্মাননা ২০১৩, হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী সম্মাননা ২০১৩।

রজীব মনি দাস বলেন, কোনো কাজের স্বীকৃতি স্বরূপ পুরস্কৃত হলে সেটা অবশ্যই ভালো লাগে। কাজের প্রতি দায়বদ্ধতা বেড়ে যায়। আপনারা সবাই দোয়া ও আশীর্বাদ করবেন যাতে সামনের দিনগুলোতে আরো ভালো উপন্যাস ও নাটক পাঠক-দর্শকদের উপহার দিতে পারি।

রাজীব মণি দাস এ পর্যন্ত ৪টি উপন্যাস ‘বাবা’, ‘মিস্টার ব্রেইন’, ‘তাহার জন্য আর কোনো চিন্তা নেই’ এবং ‘একপশলা বৃষ্টি’ প্রভৃতি লিখেছেন।

৩০টিরও অধিক গান লিখেছেন তিনি। তার রচিত প্রায় ৯০টি একক নাটক রয়েছে। এছাড়াও তিনি ৪টি ধারাবাহিক নাটকও লিখেছেন।

শখের বসে বিজ্ঞাপন নির্মাণ করে থাকেন রাজীব মণি দাস। এ পর্যন্ত ১৫টির অধিক বিজ্ঞাপন নির্মাণ করেছেন। সম্প্রতি ‘জারাফা ডট কম’ কোম্পানির চারটি বিজ্ঞাপন নির্মাণ করেছেন। যেগুলো সম্পাদনার কাজ চলছে।