ঢাকাস্থ ভারতীয় ভিসা সেন্টারে ভিসা প্রার্থীদের বিক্ষোভ

ভারতীয় ভিসা সেন্টারে ঢুকে বিক্ষোভ করেছেন ভিসা প্রার্থী বাংলাদেশিরা। এসময় বিক্ষোভকারীরা ‘এক দফা এক দাবি, ভিসা দে ভিসা দে’সহ নানা স্লোগান দিতে থাকে।  

সোমবার ২৬ আগস্ট  যমুনা ফিউচার পার্কে অবস্থিত ইন্ডিয়ান ভিসা সেন্টার এই ঘটনা ঘটে।

জানা গেছে, গত ৫ আগস্ট গণ-অভ্যুত্থানের মাধ্যমে হাসিনা সরকারের ক্ষমতাচ্যুতির পর অনির্দিষ্টকালের জন্য ভিসা প্রক্রিয়াকরণ কার্যক্রম স্থগিত করে ভারত। এতে দেশটিতে যেতে বিপাকে পড়তে হচ্ছে বাংলাদেশিদের। বর্তমানে ইউরোপের অনেক দেশেরই ভিসা সেন্টার নেই বাংলাদেশে। ফলে দেশের ভিসা প্রাপ্তি এবং অন্যান্য সেবা গ্রহণ করতে হয় ভারতে গিয়ে।

কিন্তু ভারতের ভিসা সেন্টার বন্ধ থাকার কারণে বিপাকে পড়তে হচ্ছে ইউরোপগামী বাংলাদেশি শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশীদের। এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৫০০ এর মতো বাংলাদেশি এ সমস্যার সম্মুখীন হয়েছেন। তাদের বিশ্ববিদ্যালয়ের অফার লেটার এবং ওয়ার্ক পারমিট পাচ্ছেন না প্রার্থীরা।

ক্ষতিগ্রস্তরা বলছেন, যেহেতু ইউরোপের অনেক দেশে বাংলাদেশে দূতাবাস নেই, তাই তারা ভিসা ও অন্যান্য সেবার জন্য দিল্লির দূতাবাসের ওপর নির্ভরশীল। ভারত বর্তমানে ভিসা ইস্যু না করায়, তারা পড়াশোনা বা কাজের জন্য এই দেশগুলোতে ভ্রমণ করতে অক্ষম এবং ভিসা ফি এবং টিউশন পেমেন্টের জন্য ফেরত পেতেও লড়াই করতে হচ্ছে তাদের।