সন্তানেরা আমাকে আরও ভালো ও মজার মানুষ করে তুলেছে: কাজল

‘যখন মা হয়েছি তখন প্রথমেই ভেবেছি যে এই কাজে অকৃতকার্য হওয়া যাবে না’- বলছিলেন বলিউড অভিনেত্রী কাজল। ১০ মে মা দিবস। বিশেষ এই দিন উপলক্ষে ভক্তদেরকে কাজল জানিয়েছেন তার মাতৃত্বের কথা।

কাজল মনে করেন মা হওয়াটা একটা পরীক্ষার মতো, যেখানে তিনি সব সময়েই সেরা হতে চেয়েছেন। প্রথম সন্তান নাইসাকে গর্ভে ধারণ করার পর তিনি বুঝতে পেরেছিলেন মাতৃত্ব কোনো সহজ কাজ না। গর্ভধারণের ছয় মাস পর তিনি বুঝতে পেরেছেন যে তিনি একা পারবেন না, সবার সাহায্য নিয়ে সন্তানদের বড় করে তুলতে হবে তার।

কাজল মনে করেন নাইসা এবং যুগ তাকে একজন ইতিবাচক মনের মানুষ করে তুলেছে। তিনি বলেন, ‘সন্তানেরা আমাকে আরও ভালো ও মজার মানুষ করে তুলেছে। মা হতে গিয়ে নিজেকে অনেক বদলাতে হয়েছে এবং এটা আমাকে অভিনয়ে আরও ভালো করতে সাহায্য করেছে।’

কাজল জানান, সন্তানরা সিনেমা দেখতে পছন্দ করে। কিন্তু তিনি নিজের সিনেমা খুব বেশি দেখতে দেননি তাদের। কারণ, সন্তানদের মতে সিনেমায় কাজল বেশি কাঁদেন। আর মায়ের কান্না দেখে তাদেরও কান্না পায়।

দুই সন্তান ও স্বামী অজয় দেবগনের সঙ্গে কাজল

মা তনুজার সঙ্গে সম্পর্ক বন্ধুর মতো কাজলের। তবে কাজের ব্যাপারে তারা আলোচনা করেননা। ১৬ বছর বয়স থেকে নিজের সিদ্ধান্ত নিজেই নেন বলে জানান কাজল।

কাজল বলেন, ‘মা অনেক উপদেশ দিতেন। তবে সেগুলো কখনোই মন দিয়ে শুনিনি। তবে যখন কোনো বিপদে পড়েছি, তখন মায়ের কথাগুলো কানে বাজতো।’

মা দিবস উপলক্ষে কাজল বলেন, ‘সন্তানরা শুধু মনে রাখবে কীভাবে আপনি ওদের ভালবেসেছেন। শাসন, খাওয়ানো, যত্ন নেয়ার দিনগুলো মনে থাকবে না। তাই প্রতিদিনই তাদেরকে বুঝিয়ে দিন যে আপনি তাদের ভালোবাসেন।