ভারতে থাবা বসাচ্ছে করোনা, জুন-জুলাই মাসে আক্রান্তের চূড়ান্ত শীর্ষ

অন্যান্য দেশের তুলনায় ভারতে করোনাভাইরাস অনেক পরে শুরু হলেও ধীরে ধীরে তা থাবা বসাচ্ছে। এখন পর্যন্ত সেখানে আক্রান্ত ৭০ হাজারের বেশি মানুষ, আর মৃত ২২৯৩। অ্যাক্টিভ কেস অর্থাৎ এখনও যারা অসুস্থ, সে তালিকায় বিশ্বের মধ্যে অষ্টম স্থানে ভারত। ভারতে এই মুহূর্তে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪৬,০০৮।

হিন্দুস্থান টাইমস এ তথ্য জানিয়েছে।

এইমসের ডিরেক্টর ডা রণদীপ গুলেরিয়ার মতে, ভারতে করোনার পিক আসবে জুন-জুলাই মাসে। সেহিসেবে আগামী কিছু দিন অ্যাক্টিভ কেস আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা থেকেই যায়।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুসারে, বিশ্বে দশ লাখের বেশি মানুষ সংক্রমণ নিয়ে তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। সংক্রমিতের তালিকায় এরপর আছে স্পেন, ইতালি, ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, ব্রিটেন, ব্রাজিল, চীন, কানাডা, ইরান ও জার্মানি। এই তালিকায় ১৩তম স্থানে আছে ভারত।

জার্মানি, ইরান ও কানাডায় মোট কেসের সংখ্যা ভারতের থেকে বেশি হলেও অ্যাক্টিভ কেসের সংখ্যা কম। জার্মানিতে অ্যাক্টিভ কেস ১৯,২৯৮, মৃত ৭৬০০।

ইরানেও এই মুহূর্তে অ্যাক্টিভ কেস ভারতের থেকে কম। অন্যদিকে কানাডায় প্রায় ৩২ হাজার অ্যাক্টিভ কেস। এর মানে হল বহু জায়গায় অনেক মানুষ আক্রান্ত হলেও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তারা। সেই কারণেই কমছে অ্যাক্টিভ কেস।

করোনা মহামারীতে বিশ্বে এখনও পর্যন্ত আক্রান্ত প্রায় ৪০ লাখ মানুষ। মৃত ২.৮ লাখ মানুষ। তবে আশার কথা হল, সেরেও উঠেছেন ১৫ লাখেরও বেশি।