দুশ্চিন্তায় ফ্রান্স প্রবাসীরা

করোনাভাইরাসের কারণে ফ্রান্সে কাজ হারিয়েছেন বহু মানুষ। এর মধ্যে রয়েছেন হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি। দেশটির করোনা পরিস্থিতি উন্নতির দিকে যেতে শুরু করলেও তাদের বেশিরভাগই কাজ ফিরে পাচ্ছেন না। ফলে দুশ্চিন্তা বাড়ছে ক্রমশই।

সংকটকালীন যেসব প্রবাসী বাংলাদেশি কাজ হারিয়েছিলেন তারা কাজের সন্ধানে নেমেছেন। তবে এই সময়ে নতুন করে কাজ খুঁজে বের করা বেশ কঠিন। বিশেষ করে রেস্টুরেন্ট সেক্টর এখনও বন্ধ থাকায় কাজ মিলছে না অনেক বাংলাদেশির।

ফ্রান্সে লকডাউন তুলে নেয়ার ৭ দিন অতিবাহিত হয়েছে। এর মধ্যে কিছু কিছু সেক্টর খুললেও বন্ধ রয়েছে বেশির ভাগ কর্মস্থল। বিশেষত রেস্টুরেন্ট সেক্টর বন্ধ থাকায় কর্মহীন হয়ে আছেন প্রবাসীরা।

আগামী ২ জুন থেকে সবুজ জোনে থাকা অঞ্চলের রেস্টুরেন্ট খুলে দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। কিন্তু যে প্যারিসে সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশির কর্মস্থল সেই প্যারিস রয়েছে রেড জোনে। রেড জোনে থাকা অঞ্চলের রেস্টুরেন্ট কবে খুলবে, তা এখনও অনিশ্চিত।

নাম প্রকাশে একাধিক প্রবাসী বাংলাদেশি জানান, বর্তমান সময়টা তাদের জন্য বড়ই কঠিন। ইউরোপে কর্মহীন জীবন খুব কঠিন উল্লেখ করে তারা বলেন, এখানে আছি আমরা বিপদে, একই কারণে দেশে পরিবার পরিজন আছেন সংকটে।

তবে করোনার কারণে যেসব প্রবাসীর কাজ স্থগিত হয়েছিল, তারা আবার কাজে ফিরেছেন। এমনই একজন সিড এম সুমন। তিনি জানান, লকডাউন তুলে নেয়ার পর আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ শুরু করেছি।

এদিকে, ফ্রান্সে বাংলাদেশি কমিউনিটি নিয়ে কাজ করা একাধিক সামাজিক সংগঠন চলমান সংকটকালী মানুষের পাশে থাকার চেষ্টা করছে। বিভিন্ন পন্থা অবলম্বন করে সংকটগ্রস্ত ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা করছে।