বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩০ দিনের সময় বেঁধে দিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগেও বলেছিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আর অনুদান দিতে রাজি নয় যুক্তরাষ্ট্র। করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্যর্থতার অভিযোগ তুলে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন ট্রাম্প। এবার সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানমকে চিঠি দিয়ে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩০ দিনের সময়সীমা বেঁধে দিলেন তিনি।

এক টুইটে স্থানীয় সময় গতকাল সোমবার মার্কিন প্রেসিডেন্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে পাঠানো চিঠি পোস্ট করেন। তাতে দেখা যায়, নিজের অবস্থান স্পষ্ট করে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আগামী ৩০ দিনের মধ্যে যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিস্থিতি নিয়ন্ত্রণে যথাযোগ্য ব্যবস্থা না নেয়, তাহলে ডব্লিউএইচওর জন্য যে অনুদান সম্প্রতি বন্ধ করেছে যুক্তরাষ্ট্র, তা স্থায়ী করা হবে। অর্থাৎ স্থায়ীভাবে ডব্লিউএইচওকে অনুদান দেওয়া বন্ধ করে দেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট ট্রাম্প আরো একধাপ এগিয়ে ডব্লিউএইচওর প্রতি আক্রমণ করে সাফ জানিয়ে দেন যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যে মার্কিন সদস্যপদ রয়েছে, তাও তাঁর সরকার প্রত্যাহার করে নিতে পারে যদি আগামী ৩০ দিনের মধ্যে বিশ্বের করোনা পরিস্থিতি ইতিবাচক দিকে না যায়। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের দাবি, যেসব রিপোর্ট চীনকে সন্দেহের চোখে দেখছে , সেগুলো নিয়ে নিরপেক্ষ তদন্ত করতে ব্যর্থ হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি উহানকেন্দ্রিক বহু তথ্যই নিরপেক্ষভাবে তদন্ত করেনি ডব্লিউএইচও।

ট্রাম্পের দাবি, ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকেই উহান সম্পর্কে বহু তথ্যই জানত ডব্লিউএইচও। তবে, তা বিশ্বের কাছে তুলে ধরেনি তারা। এর নেপথ্যে বড় কোনো রাজনৈতিক কারণ থাকতে পারে বলে সন্দেহ ট্রাম্পের।