যুক্তরাষ্ট্রের সব ধর্মীয় উপাসনালয় খুলে দেওয়ার নির্দেশ ট্রাম্পের

যুক্তরাষ্ট্রে সব ধর্মীয় উপাসনালয় খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে হোয়াইট হাউসের ব্রিফিংরুমে এক সংক্ষিপ্ত ঘোষণায় তিনি এই নির্দেশ দেন।

ধর্মীয় উপাসনালয় বন্ধ থাকায় গভর্নরদের প্রতি অনেকটা ক্ষোভ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট। চার্চ, সিনাগগ এবং মসজিদগুলো খুলে দেওয়ার তাগাদা দিয়ে তিনি বলেন, ‘গভর্নরদের সঠিক কাজে ভূমিকা রাখতে হবে। সকল ধর্মীয় উপাসনালয় খুলে দিতে হবে। ঠিক এ মুহূর্তে খুলে দিতে হবে। এটা করতে হবে সপ্তাহ শেষের আগেই।’ সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এ খবর জানিয়েছে।

ট্রাম্প বলেন, ‘যদি গভর্নররা এ বিষয়টি না শোনেন, তাহলে তাদের সিদ্ধান্ত অগ্রাহ্য করব।’

এর আগে অন্য এক অনুষ্ঠানে যোগ দিয়ে ট্রাম্প বলেছিলেন, ‘চার্চগুলো উন্মুক্ত করে দেওয়ার জন্য খুব দ্রুতই শক্ত পদক্ষেপ নেওয়া হবে।’

করোনাভাইরাসের কারণে নিউইয়র্কসহ অনেক অঙ্গরাজ্যেই ধর্মীয় সমাবেশে সামাজিক দূরত্বের বিষয়টি কড়াকড়ি আরোপ করা হয়েছিল। তবে বিষয়টি এখন শিথিল করা হয়েছে।

করোনাভাইরাসের পরিসংখান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করেনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৬ লাখ ৪৫ হাজার ৩৫৩ জন। মারা গেছে ৯৭ লাখ ৬৪৭ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে চার লাখ ৩ হাজার ২০১ জন।