শিগগির চালু হতে যাচ্ছে ভারতের প্রেক্ষাগৃহ

বিগত দুই মাসেরও বেশি সময় যাবত লকডাউন চলছে পুরো ভারত জুড়ে। চলমান এই লকডাউনে ইতোমধ্যেই ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি।

লকডাউনে বন্ধ রয়েছে যেমন সিনেমার শুটিং, ঠিক তেমনি বন্ধ রয়েছে ভারতের প্রেক্ষাগৃহ গুলোও। ফলে মুক্তি আটকে রয়েছে বেশ অনেকগুলো সিনেমারও। তবে এবার হয়ত স্বস্তির দিন দেখতে যাচ্ছে প্রেক্ষাগৃহ মালিক ও চলচ্চিত্র নির্মাতারা।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, আগামী ১৫ জুন থেকে ৩০শে জুনের মধ্যেই চালু হতে পারে ভারতের বেশ কিছু সিনেমা হল, এমনটাই আশা করছেন প্রেক্ষাগৃহ মালিক ও চলচ্চিত্র নির্মাতারা। তবে সেটি অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে।

সেক্ষেত্রে সবার জন্যই গ্লাভস ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হবে। একই সঙ্গে প্রেক্ষাগৃহে কর্মরত কর্মীদেরও নিজেদের সুরক্ষার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সিনেমার টিকেট ক্রয়ের ব্যাপারে অনলাইন মাধ্যম ব্যবহার চালু করা যেতে পারে বলেও মত দিয়েছেন অনেকে। তবে এখনো নির্দিষ্টভাবে কোন সিদ্ধান্তে পৌঁছেনি। অ্যাসোসিয়েশনের নতুন নির্দেশিকাগুলোর জন্য সরকারের অনুমোদনের জন্য অপেক্ষা করছেন প্রেক্ষাগৃহ মালিকরা।

এদিকে দিনের পর দিন সিনেমা হল বন্ধ থাকায় মুক্তি প্রতীক্ষিত ছবির প্রযোজকরা ঝুঁকছেন অনলাইন প্লাটফর্মের দিকে। এরইমধ্যে একাধিক ছবি অনলাইনে মুক্তির ঘোষণাও এসেছে! এ নিয়ে হল মালিক সমিতি ও প্রযোজক সমিতির মধ্যে দ্বন্দ্ব ও হয়ে গেছে!

শেষ পর্যন্ত দেখা যাক, পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে ভারতে সিনেমা হলগুলো আদৌ এই করোনা পরিস্থিতিতে খুলে কিনা!