ইতালিতে বৈধতার শর্ত সহজ করার দাবিতে আন্দোলনে বাংলাদেশিরা

ইতালিতে বসবাসকারী বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতার আবেদনের শর্ত সহজ করার দাবিতে সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। ইতালির সরকার কৃষি ও গৃহস্থালির কাজের বিনিময়ে বৈধতা দেয়ার ঘোষণা দিলেও আন্দোলনকারীরা সবার জন্য স্টে-পারমিটের দাবি তুলেছেন।

গতকাল রোববার (৩১ মে) রোমের পিয়াচ্ছা এসকুইলিনো সানতা মারিয়া মার্জরে এ সমাবেশের আয়োজন করে সামাজিক সংগঠন ‘ইল ধুমকেতু’। এতে অংশ নিয়ে কমিউনিটি নেতারা দাবি করেন, ২০০৯ ও ২০১২ সালে যেভাবে শর্তহীন বৈধতা দেয়া হয়েছিল, এবারও সেভাবে বৈধতা দিতে হবে।

‘ইল ধুমকেতু’র প্রধান পৃষ্ঠপোষক নূরে আলম সিদ্দিকী বাচ্চুর পরিচালনায় সমাবেশে বাংলাদেশ সমিতি ইতালিসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

নূরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, সরকার যে শর্ত বেঁধে দিয়েছে তাতে অনেক অভিবাসী বৈধ হওয়ার সুযোগ হারাবেন। তাই আমরা সরকারের কাছে অনুরোধ করবো, সবার জন্য শর্তহীন বৈধতা দেয়ার সুযোগ দিতে হবে। নইলে এ আন্দোলন অব্যাহত থাকবে।

jagonews24

আন্দোলনকে চলমান রাখতে কমিউনিটি নেতা এম লোকমান হোসেনকে আহ্বায়ক করে একটি কমিটিও গঠন করা হয়। কমিটির সদস্য সচিব করা হয় নুরে আলম সিদ্দীকি বাচ্চুকে।

এদিকে প্রবাসী বাংলাদেশিদের অনেকের পাসপোর্ট রোমে বাংলাদেশ দূতাবাসে নবায়ন করতে দেয়া হয়েছে। বৈধতা পাওয়ার স্বার্থে এ পাসপোর্টগুলোর দ্রুত নবায়ন প্রক্রিয়া শেষ করতে দূতাবাসের প্রতি আহ্বান জানান কমিউনিটি নেতারা।

ইতালিতে অনিয়মিতদের নিয়মিত করার জন্য আজ সোমবার থেকে অনলাইনে আবেদন জমা নেয়া শুরু হয়েছে। ২০১২ সালের পর অবৈধ অভিবাসীর বৈধতা পাওয়ার সুযোগ পেলেন। এ আবেদন চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। প্রতিদিন স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে সবাই আবেদন করতে পারবেন।

তবে এ বিষয়ে সরকারের প্রকাশিত গেজেটে বলা হয়েছে, শুধু কৃষিকাজে ও বাসায় বয়স্কদের সেবা দেয়ার জন্য মালিকপক্ষ অবৈধ কোনো শ্রমিককে বৈধতা দিতে আবেদন করতে পারবেন। একজন অবৈধ শ্রমিক ছয়মাসের জন্য বৈধ হতে পারবেন। এরপর তার চাকরি নিয়মিত হলে ফের তিনি এটি নবায়ন করতে পারবেন। এভাবে তিনি স্টে -পারমিটটি ধারাবাহিকভাবে নবায়ন করে যেতে পারবেন, যতদিন তিনি ইতালিতে বসবাস করতে চান।

গেজেটে এই শর্ত দেয়ার পর থেকেই কমিউনিটি নেতারা বলে আসছেন, সরকারের যে বক্তব্য তাতে সবাই এই বৈধতা পাচ্ছেন না। আর এই শর্ত সহজ করার দাবিতে শেষ পর্যন্ত তারা আন্দোলনেই নামলেন।