করোনাভাইরাসের স্বস্তিতে কাতার প্রবাসীরা

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বৃহস্পতিবার থেকে করোনাভাইরাসের কারণে করা বিধি-নিষেধ কিছুটা শিথিল করা হয়েছে। শুধু শুক্র ও শনিবার ছাড়া দোকান-পাট সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। দেশটির সরকারের এমন সিদ্ধান্তে স্বস্তি ফিরেছে প্রবাসীদের মাঝে।

কাতারে করোনা বিস্তার ঠেকাতে কঠোর বিধি-নিষেধ ছিল এতদিন। ভাইরাসের প্রকোপ কিছুটা কমায় সারা বিশ্বের মতো, কাতারেও কিছু বিধি-নিষেধ প্রত্যাহার করা হয়েছে। তবে কাতার সরকারের স্বাস্থ্যবিধি ও আইন-কানুন মেনে চলারও পরামর্শ প্রবাসীদের।

কাতারে রেস্তোরাঁ ও ক্যাফেটেরিয়ার ভেতরে বসে খাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে, শুধুমাত্র হোম ডেলিভারি ও সামনে অপেক্ষমান ক্রেতার কাছে খাবার বিক্রি করা যাবে।

শুধু শুক্র ও শনিবার ছাড়া দোকানপাট সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। গাড়িতে দু’জনের বেশি বসা নিষেধাজ্ঞাও প্রত্যাহার করা হয়েছে। এখন থেকে বসা যাবে ৪ জন।

খাদ্যপণ্যের দোকান, ফার্মেসিসহ আরও কিছু প্রতিষ্ঠান ২৪ ঘণ্টা খোলা রাখা যাবে। তবে শপিংমল, সেলুন, হেলথক্লাব, বিউটি পার্লার বন্ধ থাকবে। তবে কাতারের শুক মার্কেটগুলো বন্ধ থাকায় এখনও অনেক প্রবাসী বাংলাদেশি কর্মহীন।

দেশটিতে শুক্রবার পর্যন্ত সাড়ে ৬৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন প্রায় ৪১ হাজার মানুষ। বেশ কয়েকজন বাংলাদেশিসহ মারা গেছেন ৪৯ জন।