ভারতের এক রাজ্যেই চীনের চেয়ে বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে প্রায় ৮৬ হাজার নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগী পাওয়া গেছে। চীনে মোট কোভিড-১৯ রোগী পাওয়া গেছিল ৮৪ হাজার ১৯১ জন।

মহারাষ্ট্রের মধ্যে শুধু মুম্বাইয়েই রোগী শনাক্ত হয়েছে ৪৮ হাজার ৭৭৪ জন। মুম্বাই ভারতের অন্যতম জনবহুল একটি শহর। শহরটির হাসপাতালগুলোতে বেহাল দশা। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মহারাষ্ট্রে করোনায় মারা গেছে প্রায় তিন হাজার মানুষ। শুধু তাই নয়, করোনায় মৃত্যুর সংখ্যার দিক দিয়ে পাকিস্তানকে টপকে গিয়েছে এ রাজ্য।

গোটা ভারতের মধ্যে মহারাষ্ট্রেই করোনা সংক্রমণের পরিস্থিতি সবচেয়ে খারাপ। গোটা রাজ্যে দুই হাজার ৫৫০-এর বেশি পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ৩৩ জন প্রাণ হারিয়েছেন।

মহারাষ্ট্র পুলিশ সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম নিউজ১৮ জানিয়েছে, লকডাউন কার্যকর করার জন্য গোটা রাজ্যে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার ৪২৪টি মামলা দায়ের করা হয়েছে। লকডাউনের নিয়ম ভঙ্গ করায় গ্রেপ্তার করা হয়েছে ২৩ হাজার ৮৬৬ জনকে। বাজেয়াপ্ত করা হয়েছে ৮০ হাজারের বেশি যানবাহন। কিন্তু পুলিশ প্রশাসন এত কঠোর হওয়া সত্ত্বেও রাজ্যে করোনা সংক্রমণের পরিস্থিতি কার্যত হাতের বাইরে বেরিয়ে যাচ্ছে।

বিশ্বে নভেল করোনাভাইরাস শনাক্তের দিক থেকে ভারত এখন পাঁচ নম্বর স্থানে রয়েছে। দেশটিতে সাত হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে।