যাঁদের কারণে প্রতিষ্ঠিত, তাঁদের পাশে তামিম

প্রকৃত মানুষ হওয়ার শিক্ষা পাওয়া যায় খেলাধুলা থেকে, সেটা যেন বুঝিয়ে দিলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। দুর্দিনে নিজের কোচদের কষ্টের খবর পেয়ে ছুটে গেলেন, বাড়িয়ে দিলেন সহায়তার হাত।

যাঁদের কারণে আজ প্রতিষ্ঠিত তামিম, তাঁদের দুঃসময়ে পাশে থাকতে পেরে নিশ্চয়ই গর্বিত বোধ করেছেন। সেসঙ্গে উঠতি তারকাদের জন্য উদাহরণও তৈরি করেছেন।

চট্টগ্রামের কয়েকজন সিনিয়র কোচ তামিমকে এই দুর্দিনে সেখানকার কোচদের দূরবস্থার কথা জানিয়েছিলেন। করোনার কারণে এখন ক্রিকেট বন্ধ সারা বিশ্বে। বাংলাদেশের ক্রিকেট একাডেমি বন্ধ। তাই মাস দুয়েকের বেশি পারিশ্রমিক পাচ্ছেন না কোচরা। চরম অর্থকষ্টে দিন কাটছে তাঁদের।

বিষয়টা জেনেই তামিম নিজের ভাই নাফিস ইকবালকে ফোন করে দ্রুত কোচদের সাহায্যের ব্যবস্থা করার কথা বলেন। এর পরই চট্টগ্রামের কাজির দেউরিতে নিজেদের পারিবারিক রেস্তোরাঁয় একটি অনুষ্ঠানের মাধ্যমে ৫০জন কোচের হাতে আর্থিক অনুদান তুলে দেওয়া হয়। সেটাকে অবশ্য অনুদান বলতে চান না তাঁরা। কোচদের সম্মান প্রদান।

যাদের হাত ধরে ক্রিকেটে এসেছেন তামিম, তাঁদের দুঃসময়ে তিনি এগিয়ে গেছেন।

এ ব্যাপারে তামিমের বড় ভাই সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল বলেন, ‘আমরা বাবার হাত ধরে যখন মাঠে যেতাম, এই কোচরাই আমাদের ক্রিকেটের হাতিখড়ি দিয়েছেন। দুঃসময়ে তাদের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব।  তারা যেন বিন্দুমাত্র কষ্ট না পান, তাই প্রতিটি খামই তাদের টেবিলে গিয়ে দেওয়া হয়েছে। তামিম এটা প্রচার করতে চায়নি, কোচরাই চেয়েছেন এটা প্রচার হোক। এই কোচরাই কত ক্রিকেটার তৈরি করেছেন।’