বিশেষ ক্যামেরায় ইংলিশ লিগের সম্প্রচার

জার্মান লিগ ফিরেছে আগেই। চলতি মাসে ফিরেছে লা লিগা ও কোপা ইতালিয়া। স্পেন, জার্মান ও ইতালির পর এবার ফিরছে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)। করোনার পরিস্থিতিতে ফেরার জন্য অনেক ব্যবস্থা গ্রহণ করেছে ইংলিশ লিগ কর্তৃপক্ষ। এর জন্য থাকছে বিশেষ ক্যামেরা, টসে অডিও ও অভিনব সম্প্রচার ব্যবস্থা।

করোনার কারণে দর্শকশূন্য মাঠে খেলা ফিরছে সেটা সবারই জানা। ফাঁকা স্টেডিয়ামে যাতে নিজেদের একেবারে নিঃসঙ্গ মনে না-করেন ফুটবলারেরা সেজন্য থাকছে জায়ান্ট স্ক্রিন। ম্যাচের বিভিন্ন সময় ভেসে উঠবে ভক্তদের মুখ। গোল বা ম্যাচ জেতার উদযাপন করার জন্য থাকছে বিশেষ ক্যামেরা।

এখানেই শেষ নয়, ঘরে বসে দর্শকরা যাতে টিভিতে মাঠের আবহের স্বাদ পেতে পারেন, সেই সম্প্রচারেও অভিনবত্ব নিয়ে ফিরছে ইংলিশ প্রিমিয়ার লিগ। যেমন- টানেলে ক্যামেরা থাকবে, ফুটবলারদের উৎসবের ভঙ্গি তুলে ধরার জন্যও থাকছে বিশেষ ক্যামেরা। টসের সময়ে অডিও রাখা হচ্ছে, যাতে সরাসরি দর্শকেরা শুনতে পারেন, কারা জিতল বা কী সিদ্ধান্ত নিলেন জয়ী অধিনায়ক।

প্রত্যাবর্তনের ম্যাচে আজ বুধবার শেফিল্ডের মুখোমুখি হচ্ছে অ্যাস্টন ভিলা। ম্যাচটি শুরু হবে রাত ১১টায়। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। ম্যাচটি গড়াবে বাংলাদেশ সময় রাত ১টা ১৫ মিনিটে।

যুক্তরাষ্ট্র থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া বর্ণবাদবিরোধী আন্দোলনের সমর্থনে প্রথম ১২টি ম্যাচে পিঠে নামের বদলে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পরে খেলবেন প্রিমিয়ার লিগের ফুটবলাররা। হাঁটু গেড়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ করলে, তাতেও আপত্তি নেই লিগ কর্তৃপক্ষের। এ ছাড়া করোনা মহামারিতে মৃতদের স্মরণে ম্যাচের শুরুতে এক মিনিট নীরবতাও পালন করা হবে।

প্রিমিয়ার লিগ কমিটির লক্ষ্য, সামনের ছয় সপ্তাহের মধ্যে বাকি ৯২টি ম্যাচের আয়োজন করা। যা মেনে নিতে পারছেন না ম্যান সিটির ম্যানেজার পেপ গার্দিওলা। তিনি বলেন, ‘জার্মান বা স্পেনে এক-একটা ক্লাব লিগের জন্য তৈরি হতে পাঁচ থেকে ছয় সপ্তাহ সময় পেয়েছে। আমরা পেলাম মাত্র তিন সপ্তাহ। তাই সেভাবে তৈরি হতেই পারিনি। তিন-চার দিনের ব্যবধানে আমাদের খেলতে হবে। সেটাও একটা চিন্তার ব্যাপার। তা ছাড়া অন্য দলগুলো কী অবস্থায় আছে সেটা জানারও সুযোগ নেই।’