করোনাভাইরাসে ব্রাজিলে মৃত্যু প্রায় অর্ধলাখ, এক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রকে ছাড়াতে পারে

কোভিড-১৯ রোগীর সংখ্যা বিবেচনায় যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ ব্রাজিল। গত ২৫ ফেব্রুয়ারি প্রথম করোনা রোগী ধরা পড়েছিল দেশটিতে। তারপর থেকে হু হু করে আক্রান্তের সংখ্যা তো বাড়ছেই, মৃত্যুর মিছিলও লম্বা হচ্ছে। প্রাণহানির সংখ্যা যে হারে বাড়ছে, তাতে এক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রকে ছাড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। নিউ ইয়র্ক ডেইলি নিউজের খবরে এমন আশঙ্কার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, এখন পর্যন্ত দেশটিতে ৯ লাখ ৮৩ হাজার ৩৫৯ জনের করোনা ধরা পড়েছে। একদিনে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৭৬৫ জন। এ ছাড়া বৃহস্পতিবার এক হাজার ২৩৮ জনের মৃত্যুর খবর দিয়েছে মন্ত্রণালয়। দেশে মোট মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৮৬৯ জনের।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, ব্রাজিলে ৫ লাখ ২০ হাজার মানুষ সুস্থ হয়ে উঠেছে এবং সক্রিয় রোগী সোয়া চার লাখের মতো। আশঙ্কাজনক অবস্থা ৮ হাজার ৩০০ জনের। আক্রান্ত আর মৃত্যুতে ব্রাজিলের ওপরে আছে কেবল যুক্তরাষ্ট্র। ২২ লাখ ৬৩ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে, মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হাজারের বেশি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, সারা বিশ্বে ৮৫ লাখ ৯৬ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন সাড়ে চার লাখ।