বাংলাদেশ প্রথম বাঁহাতি স্পিনার রামচাঁদ গোয়ালা আর নেই

বাংলাদেশ ক্রিকেটে এখন বাঁহাতি স্পিনারের জয়জয়কার। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না, বাংলাদেশের প্রথম বাঁহাতি স্পিনার কে? বর্তমান প্রজন্মের অনেকেই হয়তো তাঁকে চেনেন না। হ্যাঁ, ময়মনসিংহের ব্রাক্ষ্মপল্লিতে জন্মগ্রহণ করা রামচাঁদ গোলায়াই দেশের প্রথম বাঁহাতি স্পিনার।

বাংলাদেশের প্রথম বাঁহাতি স্পিনার রামচাঁদ গোয়ালা আর নেই। আজ শুক্রবার সকালে ময়মনসিংহের নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি মারা গেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

১৯৯৩ সালে ঢাকা লিগ খেলে ক্রিকেট থেকে অবসরে যান রামচাঁদ গোয়ালা। সে সময় তিনি ঢাকা লিগের ছয়বারের সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন।

অবাক করার মতো বিষয় হচ্ছে, বর্তমান সময়ের নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসানের বোলিং অ্যাকশন নাকি রামচাঁদ গোয়ালার বোলিং অ্যাকশনের কার্বন কপি। টিভিতে সাকিবের খেলা দেখেই নাকি নিজেকে খুঁজে পেতেন তিনি।

বেশ কিছুদিন আগে সংবাদমাধ্যমের কাছে বলেছিলেন রামচাঁদ, ‘খুবই ভালো লাগে সাকিব আল হাসানের বোলিং। মনে হয় যেন রামচাঁদ গোয়ালাই বল করছে।’

ক্রিকেটে এতটাই অনুরাগী ছিলেন যে ব্যক্তি জীবনে তিনি বিয়ে পর্যন্ত করেননি। এ সম্পর্কে বলেছিলেন, ‘খেলার পেছনে ছুটতে গিয়েই বিয়ে করার সময় আর খুঁজে পাইনি। যখন অবসরের পর ভেবেছি, তখন বয়স হয়ে গেছে ৫৩ বছর। পরে বিয়ের চিন্তা আর করি নাই।’

সারা জীবন ক্রিকেটকে দেওয়া রামচাঁদ বার্ধক্যজনিত কারণে অনেক দিন ধরেই নানা রোগে ভুগছিলেন। সম্প্রতি চোখের অস্ত্রোপচারও করিয়েছিলেন।

ভাতিজা তপন কুমার গোয়ালা, দুই নাতি আকাশ ঘোষ ও অথৈ ঘোষ এবং দুই ভাতিজার স্ত্রীদের নিয়ে ময়মনসিংহে নিজ বাড়িতে বসবাস করতেন রামচাঁদ।

গত বছর বিসিবি তাঁকে ১০ লাখ টাকা অনুদান দিয়েছিল। সেই অর্থ দিয়ে চলছিল তাঁর দৈনন্দিন জীবন ও চিকিৎসা খরচ।

প্রায় ১৫ বছর ঢাকা আবাহনীতে খেলেছেন রামচাঁদ। এর আগে টাউন ক্লাবের হয়েও খেলেছিলেন। ১৯৮০-১৯৮১ মৌসুমে যোগ দেন আবাহনীতে। জাতীয় দলেও প্রতিনিধিত্ব করেছেন এই বাঁহাতি স্পিনার।