বিদেশি দক্ষ কর্মীদের ভিসা ও গ্রিন কার্ড বন্ধ করলেন ডোনাল্ড ট্রাম্প

করোনাভাইরাসকে সামনে রেখে মার্কিন নাগরিকদের সুবিধার্থে এইচ-১বি সহ বিদেশি দক্ষ কর্মীদের ভিসার অনুমোদন দেওয়া ২০২০ সাল পর্যন্ত বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সাথে এই সময় গ্রিন কার্ডও প্রদান করবে না ট্রাম্প প্রশাসন।

পরবর্তীকালে সর্বোচ্চ দক্ষ ও বেতনভুক্ত আবেদনকারীদের অগ্রাধিকার দিয়ে নানাবিধ স্থায়ী পরিবর্তনের পথেও হাঁটবে বলছে মার্কিন সরকার।

বিবিসি বলছে, এইচ-১বি ভিসাধারীর সাথে এইচ-৪ ভিসা স্থগিত রাখা হচ্ছে। পাশাপাশি কম দক্ষ কর্মীদের জন্য এইচ-২বি, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মীদের জন্য কয়েকটি জে ক্যাটাগরি এবং সংস্থার মধ্যে বদলির জন্য এল-১ ভিসাও দেওয়া হবে না। এতে করে মার্কিন নাগরিকদের জন্য ৫ লাখ ২৫ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

গত সপ্তাহ পর্যন্ত করোনাভাইরাসের কারণে ৪৬ মিলিয়ন মার্কিন নাগরিক চাকরি হারিয়েছেন, এসময় নির্বাচনের আগে ট্রাম্প কিছুটা শক্তি সঞ্চার করতে চান বলছেন অনেকে।

হোয়াইট হাউস বলছে, এই পদক্ষেপটি মহামারীর ফলে ক্ষতিগ্রস্থ কর্মসংস্থানে কিছুটা স্বস্তি ফিরে আসবে এবং অর্থনীতিক অবস্থা উন্নত হবে।

অনেকে বলছেন, আমেরিকানদের চাকরি রক্ষায় ট্রাম্প প্রশাসনের এটি একটি দারুণ উদ্যোগ।

তবে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এই নীতির ফলে সব থেকে বেশি সমস্যায় পড়তে চলেছেন ভারতীয়রা। প্রতি বছর দক্ষ বিদেশিদের ৮৫ হাজার এইচ-১বি স্বল্পকালীন কাজের ভিসা প্রদান করে যুক্তরাষ্ট্র। যাদের মধ্যে ৭০ শতাংশ ভারতীয়। ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপে ভারতীয়দের মধ্যে চিন্তার ছাপ পড়েছে।

অনেক সমালোচক বলছেন, হোয়াইট হাউস তাদের অভিবাসন আইন কঠোর করার জন্য করোনা মহামারীকে কাজে লাগাচ্ছে।