এক নম্বার টেনিস তারকা নোভাক জোকোভিচ করোনায় আক্রান্ত

বিশ্বের এক নম্বার টেনিস তারকা নোভাক জোকোভিচ করোনায় আক্রান্ত হয়েছেন। আজ মঙ্গলবার বিকেলে এক বিবৃতিতে এই সার্বিয়ান তারকা নিজেই নিশ্চিত করেছেন খবরটি।

জোকোভিচের স্ত্রী জেলেনা জোকোভিচেরও করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে। তবে তাদের দুই সন্তানের করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসে।

এদিকে টেনিসে আরো দুঃসংবাদ আছে, করোনায় আক্রান্ত হয়েছেন দুই টেনিস খেলোয়াড় গ্রিগর দিমিত্রভ ও বোরনা কোরিচ। প্রদর্শনী টুর্নামেন্ট খেলতে গিয়েই করোনায় আক্রান্ত হয়েছেন তাঁরা। এর জন্য কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে সার্বিয়ান টেনিস তারকা জোকোভিচকেই। কারণ টুর্নামেন্টটির আয়োজকের ভূমিকায় ছিলেন তিনিই।

জোকোভিচের ফিটনেস কোচ মার্কো পানিচিরও করোনা পরীক্ষার ফল ‘পজিটিভ’ এসেছে।

করোনার কারণে অনেকদিন খেলোয়াড়রা টেনিসে নেই। তাই খেলোয়াড়দের আনন্দ দিতেই একটি টেনিস টুর্নামেন্টের আয়োজন করেন জোকোভিচ। সার্বিয়া ও ক্রোয়েশিয়ায় করোনার প্রভাব কমায় টুর্নামেন্টটি শুরু হয়। কিন্তু পুরো টুর্নামেন্টে তেমন কোনো নিয়ম-নীতি মানা হয়নি। জোকোভিচ-দিমিত্রভদের একসঙ্গে নাচতেও দেখা যায়। এ ছাড়া করোনাকালীন সময়ে প্রায় পাঁচ হাজার দর্শক গ্যালারিতে বসে দেখেছেন টুর্নামেন্টটি।

খেলোয়াড়দের ম্যাচের মধ্যে আলিঙ্গন করতে ও হাত মেলাতে দেখা গেছে। নাইট ক্লাবে পার্টিও করেছেন তাঁরা। এমন পরিস্থিতে কাঠগড়ায় আসছে সার্বিয়ান তারকা জোকোভিচের নাম।

গত রোববার প্রথম আক্রান্তের খবর দেন দিমিত্রভ। এরপর করোনা পজিটিভ হওয়ার খবর দেন কোরিচ। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘সবাইকে জানিয়ে দিতে চাই, পরীক্ষা করে জানা গেছে কোভিড-১৯-এ আক্রান্ত আমি। গত কয়েক দিন যাঁরা আমার সংস্পর্শে এসেছেন, সবাই যেন নিশ্চিত ভাবে পরীক্ষা করেন। কারো কোনোভাবে ক্ষতি করে থাকলে আমি দুঃখিত। আমি ভালোই আছি। করোনার কোনো লক্ষণ এখনো পর্যন্ত আমার শরীরে নেই। সবাই সুস্থ ও নিরাপদে থাকুন।’

এরপর জোকোভিচকে কাঠগড়ায় দাঁড় করিয়ে অস্ট্রেলিয়ান টেনিস তারকা কিরিওস লিখেছেন, ‘এভাবে প্রদর্শনী প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া একেবারেই উচিত হয়নি। আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনা করছি। সঙ্গে এটাও বলতে চাই, যখন সুরক্ষাব্যবস্থা না-মানা হয়, তার ফল এ রকমই হয়।’