সৌদিতে বিমানকে ৫০ হাজার রিয়াল জরিমানা, ৩০ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন!

‘সৌদি আরবে সরকারের স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রতিটি এয়ারক্রাফটের ভেতরে উড়োজাহাজে জীবাণুনাশক স্প্রে করতে হয়। তাদের সেই নিয়ম না মেনে সৌদি বিমানবন্দরে যাওয়ার অপরাধে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে চার লাখ ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা করেছিল সৌদি আরব, যা বাংলাদেশি মুদ্রায় এক কোটি টাকার বেশি। তবে এটি ২০১৭ সালের ঘটনা।

জানা গেছে, সৌদি আরবে বিমানের এয়ারক্রাফটে ওষুধ স্প্রে করে খালি কৌটা দেখাতে না পারায় চার লাখ ৫০ হাজার রিয়াল বা এক কোটি এক লাখ ৭৩ হাজার টাকা জরিমানা করে সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত শনিবার বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে তদন্ত কমিটি গঠন করার কথা জানানো হয়। তিন সদস্যের এই তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে বিমানের এয়ারপোর্ট সার্ভিস বিভাগের ব্যবস্থাপক গোলাম সারওয়ারকে। দুই সদস্য হলেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উপব্যবস্থাপক (অর্থ) প্রণব কুমার বড়ুয়া ও নিরাপত্তা বিভাগের সহকারী ব্যবস্থাপক মাছুদুল হাছান।

এদিকে, এ ব্যাপারে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক গণমাধ্যমকে বলেন, ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালে। বিমানের একটি এয়ারক্রাফট সৌদি আরব গিয়ে সেখানে ঠিকই ওষুধ স্প্রে করছিল। কিন্তু স্প্রে করার যে কনটেইনার, সেটা তারা দেখাতে পারেনি। তাই ওই জরিমানা করা হয়েছিল।

আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তদন্ত কমিটিকে এ বিষয়ে পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে।,