ওবামা-বিল গেটসসহ একঝাঁক প্রভাবশালীর টুইটার অ্যাকাউন্ট হ্যাক!

‘বিশ্বের প্রভাবশালী ব্যাক্তিদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটার হ্যাক হওয়ার ঘটনায় সাধারণ মানুষের কী পরিনতি হতে পারে তা নিয়ে প্রশ্ন উঠেছে নানা মহলে। একরাতে হ্যাক হয়েছে শীর্ষ ধনী, রাজনীতিক, তথ্যপ্রযুক্তিবিদ যাদের ফলোয়ার এক কোটিরও বেশি। 

সূত্র : ইয়ন, ডয়চে ভেলে

সেসব তালিকায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, টেসলা’র সিইও এলন মাস্ক, আমাজন সিইও জেফ বেজোস, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন-সহ একাধিক ব্যাক্তির নাম রয়েছে।

প্রভাবশালী ব্যক্তিদের টুইটার এ্যাকাউন্ট থেকে ভুয়া টুইট ছড়িয়ে দেয়া হয়। যা কিনা বড়সড় প্রতারণার ফাঁদ। টুইট হ্যাক করে প্রত্যেকের একাউন্ট থেকে বলা হয়, ‘আপনারা আমাকে অনেক কিছু দিয়েছেন। তাই করোনা পরিস্থিতির কথা ভেবে আমিও আপনাদের কিছু ফেরত দিতে চাই। আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তাহলে আমি তাকে ২ হাজার ডলার দেব।’

এই টুইটগুলির সঙ্গে একটি করে লিংকও দেয়া হয়েছিলো। এলন মাস্কসহ অন্যান্য সেলিব্রিটিদের টুইটার অ্যাকাউন্ট থেকেও একইরকম টুইট করা হয়। যা দেখে রীতিমতো বিভ্রান্ত হয়ে যান তাদের ফলোয়াররা।

পরে জানা যায়, একসঙ্গে বহু প্রভাশালীর অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। টুইটার কর্তৃপক্ষও নিরাপত্তার অভাবের ব্যাপারটা স্বীকার করে নেয়। তারা দ্রুত এই টুইটগুলি ডিলিট করে দিলেও, অ্যাকাউন্টগুলো এখনও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেনি।,