প্রেসিডেন্ট নির্বাচনী ফলাফল মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিতে অস্বীকৃতি ট্রাম্পের!

‘বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের হানায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এরই মধ্যে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী প্রচারণা শুরু করেছে দলগুলো। এই নির্বাচনে হেরে গেলে ফলাফল মেনে নেবেন কি না, এমন প্রশ্নের জবাবে প্রতিশ্রুতি দিতে অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্প। 

সূত্র : ক্রিস ওয়ালেস

গতকাল রোববার সংবাদমাধ্যম ফক্স নিউজে প্রচারিত সংবাদিক ক্রিস ওয়ালেসের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জানান, নির্বাচনের ফলাফল মেনে নেবেন কি না, তার শতভাগ গ্যারান্টি দেওয়ার মতো সময় এখনো আসেনি। ২০১৬ সালের নির্বাচনের আগেও ডেমোক্রেটরা জিতলে ফলাফল না মানার ঘোষণা দিয়েছিলেন এ রিপাবলিকান নেতা।  ট্রাম্প বলেন, ‘আমাকে দেখতে হবে। দেখুন…আমাকে দেখতে হবে। আমি হ্যাঁ-ও বলব না, না-ও বলব না। আমি গতবারও তো বলিনি।

ওই সাক্ষাৎকারে ট্রাম্পকে নির্বাচন নিয়ে করা একটি সমীক্ষা রিপোর্টের বিষয়েও প্রশ্ন করা হয়েছিল। সেই সমীক্ষা অনুযায়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের থেকে প্রায় ১৫ পয়েন্ট পিছিয়ে আছেন ট্রাম্প। দেখা গেছে ৫৫ শতাংশ জনগণ বাইডেনকে সমর্থন করছেন। ট্রাম্পের সমর্থন মাত্র ৪০ শতাংশ। কিন্তু ট্রাম্প এই সমীক্ষা মানতে নারাজ। তার বক্তব্য, এত দ্রুত এসব সমীক্ষা তিনি মানতে রাজি নন।

নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, ট্রাম্পের জনপ্রিয়তা ততই কমছে। মার্কিন প্রেসিডেন্ট ভোট নিয়ে এমনই জরিপ রিপোর্ট প্রকাশিত হচ্ছে বিভিন্ন সংবাদমাধ্যমে। কিন্তু সেই ফলাফল মানতে নারাজ ট্রাম্প। ভোটে হারলে সেই নির্বাচনকেই তিনি মানবেন না বলে ইঙ্গিত দিয়েছেন।,