বেন স্টোকস বিশ্বসেরা অলরাউন্ডার

‘বেশ কিছুদিন ধরে টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রাজত্ব করেছেন ক্যারিবীয় তারকা জেসন হোল্ডার। নিষেধাজ্ঞার কারণে তাঁর সঙ্গে লড়াইয়ে ছিলেন না বাংলাদেশি তারকা সাকিব আল হাসান। সাকিব না থাকলেও ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস ঠিকই ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ পারফর্ম করে হোল্ডারকে সরিয়ে শীর্ষে উঠলেন স্টোকস। একই সঙ্গে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও তিনে উঠে এলেন এই ইংলিশ অলরাউন্ডার

ম্যানচেস্টার টেস্টে ব্যাটে-বলে দারুণ ছিলেন স্টোকস। প্রথম ইনিংসে ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরিসহ খেলেছেন ১৭৬ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে খেলেছেন অপরাজিত ৭৮ রানের ইংনিস। পাশাপাশি বল হাতেও নিয়েছেন তিন উইকেট। তাঁর অলরাউন্ডিং নৈপূণ্যে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে সমতায় ফিরেছে ইংল্যান্ড।

এই পারফরম্যান্সে ৬৬ রেটিং পয়েন্ট পেয়েছেন স্টোকস। ফলে হোল্ডারকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেলেন ইংলিশ তারকা। হোল্ডারের চেয়ে বর্তমানে ৩৮ পয়েন্ট এগিয়ে আছেন তিনি। তাঁর পয়েন্ট সংখ্যা ৪৯৭। দ্বিতীয়তে থাকা হোল্ডারের পয়েন্ট  ৪৫৯। ৩৯৭ পয়েন্ট নিয়ে তিনে আছেন রবীন্দ্র জাদেজা।
ব্যাটসম্যানদের তালিকায় ছয় ধাপ এগিয়েছেন স্টোকস। অসি তারকা মার্নাস লাবুশেনের সঙ্গে যৌথভাবে তিনে আছেন তিনি। তাঁর রেটিং পয়েন্ট ৮২৭। শীর্ষ দুইয়ে আগের মতোই আছেন স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি। ৯১১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন স্মিথ। ৮৮৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আছেন কোহলি।

এ ছাড়া দ্বিতীয় টেস্টে ফেরা স্টুয়ার্ড ব্রড ৬ উইকেট নিয়ে ফিরেছেন সেরা দশ বোলারদের তালিকায়। চার ধাপ এগিয়ে দশম অবস্থানে আছেন তিনি। তাঁর রেটিং পয়েন্ট ৭৬৮।,