ঈদে ৭ নাটকে ফারগানা মিল্টন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের আতঙ্কে স্থবির গোটা পুরো বিশ্ব। মহামারি করোনাভাইরাস সংক্রমণের জন্য দীর্ঘদিন বন্ধ ছিল নাটক সিনেমার সবধরণের শুটিং। সম্প্রতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে সবকিছু। তাই আবারও প্রাণ ফিরে পাচ্ছে শোবিজ। সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে  আবারও ব্যস্ত হয়ে উঠেছেন নির্মাতা, কলাকুশলী ও অভিনয়শিল্পীরা। বর্তমানে সময়ের ব্যস্ত অভিনেতাদের মধ্যে একজন ফারগানা মিল্টন। করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে বেশ কিছু নাটকে অভিনয় করতে দেখা যায় তাকে। কথায় মধ্যে উঠে আসে তার কর্মমুখর জীবনের নানা অধ্যায়। নাটকের বিভিন্ন বিষয় নিয়ে কথা হলো তার সঙ্গে-

প্রশ্ন : কেমন আছেন?

ফারগানা মিল্টন : আলহামদুলিল্লাহ্ ভাল আছি।

প্রশ্ন : করোনা পরিস্থিতির মধ্যে কাজের অভিজ্ঞতা কী রকম?

ফা. মি. : বর্তমানে আমরা সবাই এক অদৃশ্য শত্রু মুখোমুখি অসহায়ভাবে দাঁড়িয়ে আছি। বুকে সাহস নিয়ে যুদ্ধে অনঢ় আমরা সবাই। আশা করছি অচিরেই আমাদের জয় আসবে। শুরুর দিকে করোনাকে নিয়ে আমাদের দুঃচিন্তার বিষয়টা ছিল ভয়াবহ। কিন্তু পরবর্তীতে এই করোনার সাথে অভ্যস্ত হয়ে স্বাস্থ্য বিধি মেনে শুটিং এ অংশগ্রহণ করি। এ পর্যন্ত ৭ দিন শুটিং করেছি। প্রথম দিকের শুটিং ইউনিট গুলোতে স্বাস্থ্য বিধি শতভাগ মেনে কাজ করার যে উৎসাহ লক্ষ করেছি বর্তমানে অধিকংশের মধ্যে তা নেই।

প্রশ্ন : ঈদ-উল-আযহায় আপনার কতটি নাটক সম্প্রচার হবে ?

ফা. মি. : এবারের ঈদে আমার ৬টি একক নাটক এবং ১টি ধারাবাহিক নাটক সম্প্রচার হবে। ইতোমধ্যে বিভিন্ন চ্যানেলে এগুলোর প্রমো দেখানো হচ্ছে। নাটকগুলো হলো- সুমন আনোয়ারের ‘ বিহঙ্গ প্রেম’, শামীম জামানের ‘কনট্রাক্ট’, আশফাক নিপুনের ‘ইতি- মা’, চন্দন চৌধুরীর ‘তিনি একজন মহান ঘরজামাই’, আলোক হাসানের ‘জয় অব লাভ’, মানকর রাজার ‘ শ্রাবণে শীতের পাখি’ এবং সৈয়দ শাকিলের ধারাবাহিক ‘আনন্দ ভ্রমন’। এই নাটকগুলো বাংলা ভিশন, চ্যানেল আই, এটিএন বাংলাসহ বেশ কিছু বেসরকারি চ্যানেলে সম্প্রচার হবে।

                     নাটক :- বিহঙ্গ প্রেম

প্রশ্ন : আপনি তো মিডিয়া ছাড়াও চাকুরী করেন, সে সম্পর্কে কিছু বলুন?

ফা. মি. : আমি মনে প্রাণে নাটকের মানুষ। তাই শত কাজের ভীড়ে অভিনয়টাকে ছাড়তে পারিনি। আমি ঢাকার শ্যামলীস্থ একটি প্রতিষ্ঠানে পরিসংখ্যন কর্মকর্তা হিসেবে কর্মরত আছি। অভিনয়ে খুব একটা সময় দিতে পারি না বলে অনেক ভাল ভাল কাজ হাতছাড়া হয়ে যায়। চাকুরী আর অভিনয়ের সমন্বয় করাটা বড় কঠিন ব্যাপার। এ নিয়ে আমার বড্ড মনোকষ্ট। কিন্তু, শিল্প চায় শিল্পীর পুরো সময়।

                    নাটক :- নীল কমল

প্রশ্ন : আপনি তো বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভূক্ত অভিনয় শিল্পী?

ফা. মি. : আমি ২০১০ সালে থেকে বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভূক্ত অভিনয় শিল্পী। কিন্তু কেন জানিনা, আজও পর্যন্ত বিটিভিতে কোনো নাটকে অভিনয়ের জন্য আমাকে ডাকা হয়নি।

প্রশ্ন : নাটকের মান উন্নয়নে চ্যানেলগুলোর করণীয়  কী বলে আপনি মনে করেন?

ফা. মি. : একটি চ্যানেলে কেমন নাটক সম্প্রচার হবে সেটা দেখ ভালের পুরো দায় দায়িত্ব সেই চ্যানেল কর্তৃপক্ষের। গুটি কয়েক চ্যানেল ব্যতিত অনেক চ্যানেল অসংখ্য জানা-অজানা কারণে বেশ  নিম্নমানের নাটক হর-হামেশাই প্রচার করে থাকেন। আমি মনে করি, বাজেট নির্ধারণে সময়োপযোগী পদক্ষেপ নিতে হবে। স্বজনপ্রীতি পরিহার, শিল্পকর্ম চেতনায় আর্থিক লভ্যাংশে ছাড় দেয়াসহ সকলক্ষেত্রে যোগ্যদের অগ্রধিকার নিশ্চিত করতে হবে। তবে আমরা মানসম্মত ভালো নাটক দেখতে পাব।

প্রশ্ন : আপনার প্রিয় কাজ কোনটি?

ফা. মি. : বেশ কিছু প্রিয় কাজ আছে যেমন, সাগর জাহানের ‘অ্যাভারেস আসলাম, মাহিনের রূপবান বিয়ে, ফাটম্যান ফ্যান্টাস্টিক, এক বৈশাখী ভোরে। শামীম জামানের‘ পাওয়ারফুল, ঝামেলা আনলিমিটেড। সুমন আনোয়ারের ‘শেফালি, আঙ্গুরবালা এবং এই ঈদে চ্যানেল আইতে ঈদের ৩য় দিন রাত ৯.৩৫ মিঃ প্রচারিত হবে ‘বিহঙ্গ প্রেম’। এছাড়া বিপ্লব হায়দারের ধারাবাহিক ‘ মগের মুল্লুক’ ইত্যাদি।

                  নাটক : চল পালাই

প্রশ্ন : নাটক নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

ফা. মি. : পরম করুনাময় যদি সুস্থ রাখেন তাহলে সরকারি চাকুরী থেকে অবসর গ্রহণ করার পর আমার জীবনের পুরোটা সময় জুড়ে থাকবে শুধু অভিনয় আর নিয়মিতভাবে ৫ ওয়াক্ত সালাত আদায় করব, আল্লাহর পথে সময় দিব।

 

সাক্ষাৎকার : রাজীব মণি দাস