৭৪ বছর পর এমন লজ্জা বার্সা!

`বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের ম্যাচের আগে ধারণা করা হচ্ছিল, মৌসুমের সবচেয়ে জমজমাট ম্যাচ দেখতে পাবেন ফুটবলভক্তরা। কিন্তু লিসবনে যা হলো, সেটা অবিশ্বাস্য! মেসি-গ্রিজম্যানদের পাত্তাই দিল না বায়ার্ন। ৮-২ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠল জার্মান চ্যাম্পিয়নরা।

৭৪ বছর আগে এমন লজ্জাজনকভাবে হেরেছিল বার্সা। ম্যাচটা অবশ্য চ্যাম্পিয়নস লিগের ছিল না। ১৯৪৬ সালে ম্যাচটি ছিল কোপা দেল রের ম্যাচ। সেবার সেভিয়ার কাছে আট গোল খেয়ে শেষ ষোলো থেকে ছিটকে যায় কাতালান ক্লাবটি।

অন্যদিকে, বার্সার দুঃস্বপ্নময় রাতে গোল উৎসব করেছে বায়ার্ন।  প্রথম দল হিসেবে ইউরোপসেরা প্রতিযোগিতায় নকআউট পর্বে আট গোল করেছে জার্মান চ্যাম্পিয়নরা। এ ছাড়া চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের ইতিহাসে দ্রুততম চার গোলের রেকর্ড গড়েছে তারা। এর আগেও রেকর্ডটি তাদেরই ছিল। ২০১৪-১৫ মৌসুমের কোয়ার্টার ফাইনাল ম্যাচেই পোর্তোর জালে ৩৬ মিনিটে চার গোল দিয়েছিল বায়ার্ন। এবার নিজেদের রেকর্ড নিজেরাই ভেঙেছে। মাত্র ৩১ মিনিটে করেছে চার গোল।

এমন রেকর্ডের ম্যাচে বায়ার্নের হয়ে জোড়া গোল করেছেন টমাস মুলার ও ফিলিপ কৌতিনহো। একবার করে জালের দেখা পেয়েছেন রবার্তো লেভানদোভস্কি, সের্গে জিনাব্রি, ইভান পেরিসিচ ও জশুয়া কিমিচ।,